উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা অ্যালার্ট! রাজনৈতিক স্লোগান লিখলেই বাতিল হবে খাতা, জানাল সংসদ

করোনার কোপে ২০২০ সালে সব পরীক্ষা হয়নি। ২০২১ সালে আবার কোনও পরীক্ষাই নেওয়া সম্ভব হয়নি। তবে করোনায় দাপট কমতে চলতি বছর মাধ্যমিক পরীক্ষা হয়েছে, তাও অফলাইনে। কিন্তু মাধ্যমিকের উত্তরপত্র দেখতে গিয়ে চোখ কপালে উঠেছে পরীক্ষকদের। কারণ, কেউ সাদা খাতা জমা দিয়েছে তো কেউ হুবহু প্রশ্নপত্র টুকে এসেছে। সবচেয়ে আশ্চর্যের বিষয় কেউ কেউ আবার বহুল প্রচলিত রাজনৈতিক স্লোগান “খেলা হবে” উত্তরপত্রে লিখে এসেছে।

এর থেকে শিক্ষা নিয়েই এবার কড়া মনোভাব নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষা শুরুর আগেই একটি গাইডলাইন প্রকাশ করে সংসদ জানিয়ে দিল, উচ্চমাধ্যমিক পরীক্ষার উত্তরপত্রে কোনওরকম অশোভন বাক্য, ছবি বা রাজনৈতিক স্লোগান লেখা যাবে না। নির্দেশ অগ্রাহ্য করলে উত্তরপত্রটি বাতিল হবে। শিক্ষা মহলের একাংশের দাবি, বিতর্ক এড়াতেই এই সিদ্ধান্ত।

২ এপ্রিল থেকেই শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শুরু হবে সকাল ১০টা থেকে। সংসদের জারি করা গাইডলাইনে আরও বলা হয়েছে, যদি কোনও পরীক্ষার্থী এক ঘণ্টার মধ্যে উত্তরপত্র জমা দিয়ে বেরিয়ে যায়, তবে তাঁর উত্তরপত্রটিও বাতিল বলেই গণ্য করা হবে। প্রসঙ্গত, এবারের মাধ্যমিকের খাতা দেখতে গিয়ে পরীক্ষকরা হতবাক হয়েছেন। কিছু উত্তরপত্রে দেখা গিয়েছে ‘খেলা হবে’ স্লোগান লিখে এসেছে পরীক্ষার্থীরা। তাই আগেভাগেই উচ্চমাধ্যমিকে এই ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে তৎপর হল সংসদ।

উল্লেখ্য, এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি ইতিমধ্যেই দুবার পরিবর্তন করতে হয়েছে সংসদকে। প্রথমে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ও পরে বালিগঞ্জ ও আসানসোলের উপনির্বাচনের জেরে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আরও জানিয়েছে, মাধ্যমিকের মতো উচ্চমাধ্যমিক চলাকালীন কিছু এলাকায় ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রিত হবে।

Related posts

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা