প্রথম পাতা খবর দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে বৈঠক কেন্দ্রের, রাজ্যগুলির পরামর্শ চাইল শিক্ষামন্ত্রী

দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে বৈঠক কেন্দ্রের, রাজ্যগুলির পরামর্শ চাইল শিক্ষামন্ত্রী

88 views
A+A-
Reset

ডেস্ক: করোনা পরিস্থিতিতে একাধিক বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত হয়ে গিয়েছে। বিভিন্ন প্রবেশিকাও পিছিয়ে গিয়েছে। সেই পরীক্ষাগুলি আয়োজনের বিষয়ে রবিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের পৌরহিত্যে সব রাজ্যের শিক্ষামন্ত্রী এবং শিক্ষাসচিবদের সঙ্গে বৈঠক হয়। 


বৈঠকের পর পোখরিয়াল জানান, দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে বিভিন্ন রাজ্যের থেকে ‘অত্যন্ত মূল্যবান’ পরামর্শ পাওয়া গিয়েছে। তাও মঙ্গলবারের মধ্যে বিস্তারিত পরামর্শ চাওয়া হয়েছে।
তিনি বলেন, ‘আমি নিশ্চিত যে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় নিয়ে আমরা শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হতে পারব। সেইসঙ্গে পড়ুয়া এবং অভিভাবকদের মনে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, তা দূর করতে পারব।’ একইসঙ্গে পোখরিয়ালের আশ্বাস, ‘আমি জোর দিয়ে বলতে চাই যে পড়ুয়া, শিক্ষকদের সুরক্ষা, নিরাপত্তা এবং ভবিষ্যৎ আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

আরও পড়ুন: ‘নিরাপদ জায়গায় মানুষকে দ্রুত সরিয়ে নিয়ে যান’, ইয়াস নিয়ে বৈঠকে পরামর্শ মোদীর


কেন্দ্রীয় শিক্ষা বোর্ড বৈঠকে দু’টি প্রস্তাব নিয়ে এসেছিল। প্রথমত, ৩ মাস ধরে পরীক্ষা নেওয়ার প্রস্তাব। যেখানে একমাস ধরে পরীক্ষার প্রস্তুতি হবে ও পরবর্তী দুই মাসে পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশিত হবে। সেখানে বলা হয়েছিল পরীক্ষা হবে স্রেফ মূল বিষয়গুলির। সেখান থেকে অন্যান্য বিষয়গুলির নম্বর বিন্যাস হবে। অন্য প্রস্তাবে বলা হয়েছিল, শুধুমাত্র একটি ভাষা ও তিনটি অন্য বিষয়ে পরীক্ষা হবে। হোম সেন্টারে পরীক্ষা হওয়ার বিষয়ও বৈঠকে আলোচিত হয়েছে।


সে ক্ষেত্রে জুলাইয়ের ১৫ তারিখ থেকে পরীক্ষা শুরু করার ও সেপ্টেম্বরের ৫ তারিখের মধ্যে পরীক্ষা শেষ করার ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় বোর্ড। কেন্দ্রের প্রস্তাবের পাশাপাশি একাধিক রাজ্য নিজস্ব মতামত জানিয়েছে। তবে পরিস্থিতি বুঝে পরীক্ষা নেওয়ার পক্ষেই সওয়াল করেছে রাজ্যগুলি।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.