প্রথম পাতা খবর ‘নিরাপদ জায়গায় মানুষকে দ্রুত সরিয়ে নিয়ে যান’, ইয়াস নিয়ে বৈঠকে পরামর্শ মোদীর

‘নিরাপদ জায়গায় মানুষকে দ্রুত সরিয়ে নিয়ে যান’, ইয়াস নিয়ে বৈঠকে পরামর্শ মোদীর

87 views
A+A-
Reset

ডেস্ক: সবাইকে যথাসময়ে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়। পাশাপাশি মানুষকে ঝড় সম্পর্কে সচেতন করা ও বিদ্যুৎ সংযোগ যতটা সম্ভব স্বাভাবিক রাখতে পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী। ‘ইয়াস’ ঘূর্ণিঝড় মোকাবিলায় আজ উচ্চপর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


এদিন বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের ঊর্ধ্বতন আধিকারিক, টেলিকম, বিদ্যুৎ, বিমান, এবং অর্থ মন্ত্রকের সচিবরা। এছাড়াও এই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, এবং অন্যান্য মন্ত্রীরা।


রবিবার ঘূর্ণিঝড় ইয়াস সামলানোর প্রস্তুতি বৈঠকে ঠিক কী কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা জানিয়ে ইংরেজির পাশাপাশি ওড়িয়া ও বাংলাতেও ট্যুইট করেন তিনি। যেখানে তিনি লেখেন, ‘সকলের নিরাপত্তা ও কল্যাণ কামনা করি’।


সূত্রে খবর, বৈঠকে কেন্দ্রীয় আধিকারিকদের রাজ্যের সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজের নির্দেশ দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ মানুষদের দ্রুত উদ্ধার করতে বলা হয়েছে। ঝড়ের কারণে বিদ্যুৎ ও টেলিকম পরিষেবা বিঘ্নিত হলে, তা যাতে দ্রুত মেরামত করা যায়, সেদিকে নজর রাখতে বলা হয়েছে। ঝড়ের কারণে করোনা চিকিৎসায় যাতে কোনও খামতি না হয়, সেদিকেও নজর রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: ‘ইয়াস’ মোকাবিলায় উচ্চপর্যায়ের বৈঠক, রাজ্যবাসীকে সতর্ক থাকার বার্তা মুখ্যমন্ত্রীর


কেন্দ্র জানিয়েছে, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৬৫টি দলকে মোতায়েন করা হয়েছে পশ্চিমবঙ্গ ও ওড়িশায়। আরও ২০টি দল তৈরি রয়েছে। বাংলাদেশে জাহাজ চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে বিএসএফ। সেনাবাহিনী, নৌবাহিনী ও উপকূলরক্ষী বাহিনীকেও তৈরি রাখা হয়েছে।
বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপকূলীয় অঞ্চলের মানুষদের সুরক্ষিত স্থানে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

এছাড়াও ঝড়ের সময় কি করা উচিত এবং কি করবেন না সে সম্পর্কে সাধারণ মানুষকে স্থানীয় ভাষায় বোঝানোর নির্দেশ দিয়েছেন। তিনি আধিকারিকদের রাজ্যগুলির সাথে ঘনিষ্ঠ সমন্বয় বজায় রেখে কাজ করতে বলেছেন। এদিন তিনি বিদ্যুৎ সরবরাহ বা নেটওয়ার্ক বাধাগ্রস্ত হলে তা দ্রুত ঠিক করার উপর জোর দিয়েছেন। কোভিড -১৯ চিকিত্সা এবং হাসপাতালে টিকাদান যাতে বাধাগ্রস্ত না হয় তা নিশ্চিত করার জন্য রাজ্য সরকারগুলির সঙ্গে যথাযথ সমন্বয় বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.