প্রথম পাতা খবর রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

88 views
A+A-
Reset

কলকাতা: রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। ভোটের কোনও দায়িত্বে থাকতে পারবেন না ডিজি বীরেন্দ্র। তাঁর জায়গায় নয়া ডিজির পদে আসছেন পি নিরজনয়ন। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ভোটের কোনও কাজে থাকতে পারবেন না ডিজি বীরেন্দ্র। ভোটের আগে রাজ্যের আরও বেশ কিছু শীর্ষ পদাধিকারী পুলিশ কর্তাদের রদবদল করা হতে পারে।
রাজ্যে আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার পর থেকেই কমিশনের সক্রিয়তা চোখে পড়ার মতো। ভোটের নির্ঘণ্ট ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে প্রথমেই এডিজি আইনশৃঙ্খলা জাভেদ শামিমকে দমকলের ডিজি পদে নিয়োগ করা হয়। এডিজি আইনশৃঙ্খলা পদে জগনমোহনকে নিয়ে আসে কমিশন। আইনশৃঙ্খলার পর কমিশনের নজর এ বার পড়ল রাজ্যের পুলিশ প্রধানের উপরও। জাভেদ শামিমকে অপসারণের পর থেকেই জল্পনা তুঙ্গে উঠেছিল, এ বার কি তবে রাজ্যের পুলিশ প্রধানের দিকে নজর ঘুরবে কমিশনের? সেই জল্পনা সত্যি করেই অপসারণ করা হল ডিজি বীরেন্দ্রকে।
১৯৮৫ ব্যাচের আইপিএস অফিসার ডিজি বীরেন্দ্র। দীর্ঘ সময় ধরে তিনি রাজ্য পুলিশের ডিজির পদে রয়েছেন। তবে বিভিন্ন সময় বিরোধীরা বীরেন্দ্রর বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলে এসেছে, এমনটাই খবর নির্বাচন কমিশন সূত্রে। কার্যত সেই অভিযোগের ভিত্তিতেই তাঁকে সরানো হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কমিশনের এই বদলির বিজ্ঞপ্তিতে সাফ লেখা হয়েছে, আসন্ন বিধানসভা ভোটের কোনও ধরনের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না বীরেন্দ্র।
উল্লেখ্য, ভোটের দিন ঘোষণা হতেই রাজ্য পুলিশে রদবদল করে কমিশন। কয়েকদিন আগে ADG আইনশৃঙ্খলা পদ থেকে জাভেদ শামিমকে সরায় নির্বাচন কমিশন। তাঁর জায়গায় ওই পদে দায়িত্ব দেওয়া হয় দমকলের ডিজি জগমোহনকে। দমকলের DG হিসেবে দায়িত্ব দেওয়া হয় জাভেদ শামিমকে।
অন্যদিকে, আইপিএস নিরজনয়ন ১৯৮৭ সালের ব্যাচের অফিসার। তিনি দীর্ঘ দিন রাজ্যের সিআইডি-তে ছিলেন। সাম্প্রতিক সময়ে নবান্নে পুলিশ ডিরেক্টরেও ছিলেন নিরজনয়ন। তাঁকে আনা হয়েছে নতুন ডিজির দায়িত্বে।
বর্তমানে রাজ্য পুলিশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল (প্রশাসন) পদে রয়েছেন নীরজনয়ন পান্ডে। দীর্ঘদিন সিবিআই ও সিআইডিতে কাজ করেছেন তিনি। রাজ্যে ভোট পরিচালনার জন্য তাঁর ওপরেই ভরসা রেখেছে কমিশন। 
কমিশনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিজেপি। তাদের দাবি, রাজ্যে সুষ্ঠু নির্বাচন করতে বীরেন্দ্রকে সরানো আবশ্যিক হয়ে উঠেছিল। তৃণমূলের দাবি, বিজেপির কথায় চলছে জাতীয় নির্বাচন কমিশন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.