দীপাবলির আগেই বাতাসে হিমেল পরশ, পারদ নামবে আরও

কালীপুজোর রাতে কলকাতার পারদ নামবে আরও, পূর্বাভাস হাওয়া অফিসের!

ডেস্ক: ভোরের বাতাসে হিমেল পরশ আর হালকা কুয়াশা শীতের পদধ্বনিকে স্পষ্ট করে দিচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই শনিবার থেকেই এক ধাক্কায় অনেকটাই নীচে নামতে শুরু করেছে রাতের তাপমাত্রা। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা সে ভাবে না নামলেও অন্যান্য জেলা, বিশেষত পশ্চিমাঞ্চলে পারদ নামছে মোটামুটি দ্রুতগতিতে।

রাজ্যে ঢুকতে শুরু করেছে উত্তুরে হাওয়া। পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে শীতের আমেজ হাজির হয়েছে আগেই। সোমবার এবং মঙ্গলবার যা আরও বাড়ার সম্ভাবনা প্রকট। কলকাতাতেও পারদ নেমেছে আরও। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৬ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিসের মতে, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কম। আর এতেই স্পষ্ট শীতের পোশাক আলমারি থেকে বের করার সময় এই এল বলে। কারণ, কালীপুজোর রাতে কলকাতার তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে নেমে যেতে পারে বলে মনে করছে আবহাওয়া দফতরের। আবার সাম্প্রতিক অতীতে এমনও হয়েছে, যখন অক্টোবরের শেষে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছে ২০ ডিগ্রির নীচে। এ বছর অবশ্য এখনও সেটা হয়নি।

অন্য দিকে, সোমবার দক্ষিণবঙ্গে সব থেকে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শান্তিনিকেতনে। সেখানে তাপমাত্রা ১৭.৪ ডিগ্রিতে নেমে গিয়েছে। পশ্চিমাঞ্চলে সর্বনিম্ন ১৫ ডিগ্রির ঘরে পৌঁছে যেতে পারে বলেও আশা করা হচ্ছে।

আরও পড়ুন: টানা ৬ দিন ঊর্ধ্বমুখী জ্বালানি তেলের দাম, কলকাতায় ১১০ টাকা পার করল পেট্রোল

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা এ ভাবেই কমবে। উলটো দিকে বাড়বে শীতের আমেজ। বেশ কয়েকটি জেলায় ইতিমধ্যেই কুয়াশার দেখা মিলছে। আগামী চারদিন রাজ্যে আবহাওয়া থাকবে শুষ্ক। শীতের আমেজে শুষ্ক টান অনুভূত হচ্ছে। তবে এখনও আনুষ্ঠানিক ভাবে শীত পড়তে বেশ কিছুটা সময় বাকি।

Related posts

চতুর্থ দফায় বিকাল ৫টা পর্যন্ত রাজ্যের ৮ কেন্দ্রে গড় ভোট ৭৫.৬৬ শতাংশ

ভোটের ডিউটিতে এসে হৃদরোগে আক্রান্ত, বীরভূমে মৃত জওয়ান

সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত, ছেলেদের তুলনায় অনেকটাই এগিয়ে মেয়েরা