প্রথম পাতা খবর সবাই সতর্ক থাকুন, সংবাদমাধ্যমের কাছে সম্পূর্ণ সহযোগিতার আহ্বান, মুখ্যমন্ত্রীর

সবাই সতর্ক থাকুন, সংবাদমাধ্যমের কাছে সম্পূর্ণ সহযোগিতার আহ্বান, মুখ্যমন্ত্রীর

103 views
A+A-
Reset

কলকাতা: ইয়াস মোকাবিলায় তৎপর প্রশাসন। বাংলা ওড়িশা উপকূলে অতি তীব্র ঘূর্ণিঝড় রূপে আছড়ে পড়বে যশ। মানুষের পাশে থাকার এবং ঝড়ের আগে ও পরে মানুষকে সব রকম ভাবে সাহায্য করার নির্দেশ দিলেন তৃণমূল সুপ্রিমো। এর পাশাপাশি নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, বিপর্যয়ের ৪৮ ঘণ্টার মধ্যে কারেন্ট নেই, জল নেই বলে চিৎকার করলে চলবে না। সঙ্গে সংবাদমাধ্যমের কাছে সম্পূর্ণ সহযোগিতার আহ্বান জানিয়েছেন তিনি। 


দলীয় বিধায়কদের উদ্দেশ্যে মমতার নির্দেশ, জনপ্রতিনিধি হিসেবে মানুষের পাশে থাকতে হবে। উপকূলবর্তী এলাকা থেকে মানুষকে সরিয়ে এনে নিরাপদ স্থানে রাখার ব্যবস্থা করতে হবে। যতক্ষণ না দুর্যোগ কাটছে, ততক্ষণ নিজের বিধানসভা এলাকায় সজাগ নজরদারি চালাতে হবে। ঘূর্ণিঝড় যশ-এর (Cyclone Yaas) ফলে ভেঙে পড়া বাড়ি-ঘর দ্রুত মেরামতের ব্যবস্থা করতে হবে। সাধারণ মানুষের খাওয়ার জন্য শুকনো খাবার মজুত রাখতে হবে। 


সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘আমফানের থেকেও বড় হতে চলেছে এই ঘূর্ণিঝড়। ৪০০০ ত্রাণশিবির তৈরি। ত্রাণশিবির গুলিতে করোনা বিধি মানার ব্যবস্থা করা হয়েছে। জীবনটা অনেক বড়। সাবধানে থাকুন।‘ মৎস্যজীবীদের বলছি, সমুদ্রে মাছ ধরতে যাবেন না। জীবন অনেক দামী। আপনি বাঁচলে আপনার সংসার বাঁচবে। ‘৫১টি বিপর্যয় মোকাবিলা দল মোতায়েন করা হয়েছে। রাজ্যে ৪ হাজার সাইক্লোন শেল্টার। বিদ্যুৎ বিপর্যয় মোকাবিলায় ১ হাজারটি দল প্রস্তুত আছে। ১০ লক্ষ মানুষকে সরানোর ব্যবস্থা করা হয়েছে।’


সরকারের সব এজেন্সিকে সতর্ক থাকতে বলা হয়েছে। একইসঙ্গে তিনি জানান, আমফানের অভিজ্ঞতা থেকে এবছর আগে থেকেই সিইএসই-র কাছে পরিস্থিতি মোকাবিলায় সতর্ক থাকতে আবদেন করা হয়েছে।বুধবার দুপুরে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। আমরা ঘূর্ণিঝড় মোকাবিলায় তৈরি আছি।’

আরও পড়ুন: ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘ইয়াস’, দিঘা থেকে ৬৩০ কিমি দূরে অবস্থান


রাজ্যে ৪ হাজার সাইক্লোন সেন্টার প্রস্তুত হয়েছে। বিদ্যুৎ বিপর্যয় মোকাবিলায় ১ হাজারটি দল প্রস্তুত আছে। সেনাবাহিনীকেও সতর্ক থাকতে বলা হয়েছে। সরকারের সব এজেন্সিকে সতর্ক থাকতে বলা হয়েছে। একইসঙ্গে তিনি জানান, আমফানের অভিজ্ঞতা থেকে এবছর আগে থেকেই সিইএসই-র কাছে পরিস্থিতি মোকাবিলায় সতর্ক থাকতে আবদেন করা হয়েছে।


ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় প্রস্তুতি নিয়ে অমিত শাহর সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ ছাড়াও এই ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীরা। ওই বৈঠক প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ৬০০ কোটি টাকা করে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশকে দেওয়া হচ্ছে। বাংলাকে ৪০০ কোটির সামান্য বেশি। তাঁর প্রশ্ন, কেন বঞ্চিত বাংলা? রাজ্যের টাকা থেকেই রাজ্যকে সাহায্য করা হয়েছিল। 

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.