ইউপিএ-র পরিবর্তে বিরোধী জোটের নতুন নাম ‘ইন্ডিয়া’

বেঙ্গালুরুতে বসেছিল ২৬টি বিরোধী দলের বৈঠক। আর ওই বৈঠক শেষে ঘোষণা করা হল, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ নয়, কেন্দ্রের শাসক দল বিজেপি-র বিরুদ্ধে বিরোধী দলগুলি লড়বে নতুন একটি মঞ্চ থেকে। যেটির নাম ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স বা ইন্ডিয়া (I-N-D-I-A)।

বৈঠক শেষে রাহুল গান্ধী বলেন, “আমরা সংবিধান, ভারতীয়দের কণ্ঠস্বর এবং ভারতের ধারণাকে রক্ষা করছি। সকলেই জানে, ভারতের ধারণার বিরুদ্ধে যে লড়াই করতে চায় তার কী হয়… লড়াইটি এনডিএ বনাম ইন্ডিয়া (আইএনডিআইএ), নরেন্দ্র মোদী বনাম ইন্ডিয়া। ভারত সব সময় সব লড়াইয়ে জয়ী হয়।”

বিরোধী জোটের নাম ‘ইন্ডিয়া’ রাখার ব্যাপারে তিনি বলেন, “এই লড়াই ভারতের দুটি ভিন্ন ধারণা নিয়ে… দেশের কণ্ঠকে চেপে রাখা হচ্ছে। এই লড়াই দেশের কণ্ঠস্বরের জন্য। তাই ‘ইন্ডিয়া’ নামটি বেছে নেওয়া হয়েছে।”

বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “বৈঠকটি খুব ভালো, গঠনমূলক, ফলপ্রসূ হয়েছে। মুম্বইয়ের পরবর্তী বৈঠকটিতে একটি সাধারণ ন্যূনতম কর্মসূচির উপরও ফোকাস করা হবে”। উল্লেখযোগ্য ভাবে, এ দিন রাহুল গান্ধীকে “আমাদের প্রিয়” বলে সম্বোধন করেন মমতা।

Related posts

রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতহানির অভিযোগ! চন্দ্রিমা ভট্টাচার্যের নেতৃত্বে পথে তৃণমূল মহিলা কংগ্রেস

মালদহে দেবের হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন তারকা অভিনেতা

নির্বাচনী সভা থেকে ‘চাকরিহারা’দের বড়সড় আশ্বাস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর