দিল্লি পৌঁছাল ‘অপারেশন অজয়’-এর প্রথম উড়ান, ইজরায়েল থেকে ফিরলেন ২১২ জন

নয়াদিল্লি: হামাস হামলায় অশান্ত ইজরায়েল। সেদেশ থেকে ভারতীয়দের ফেরাতে ‘অপারেশন অজয়’ অভিযান শুরু করেছে কেন্দ্রীয় সরকার। এ দিন ইজরায়েলে আটকে পড়া ২১২ জনের প্রথম দলটি নয়াদিল্লিতে এসে পৌঁছাল।

৭ অক্টোবর (শনিবার) ইজরায়েলে রকেট হামলা চালায় প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাস। পাল্টা জবাব দিতে শুরু করে ইজরায়েলেও। সেদিন থেকে ইজরায়েলে বাণিজ্যিক উড়ান পরিষেবা বন্ধ করে দিয়েছে এয়ার ইন্ডিয়া। যা এখনও পর্যন্ত বন্ধই রয়েছে। যে কারণে, বিশেষে বিমানে করে ভারতীয় নাগরিকদের দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্র।

প্রথম পর্যায়ে যে ২১২ জন দিল্লিতে ফিরলেন, তাঁদের স্বাগত জানাতে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

উল্লেখ্য, জেরুসালেম, তেল আভিভ-সহ ইজরায়েলের বিভিন্ন শহরে বসবাসকারী ভারতীয়দের সংখ্যা ১৮ হাজারেরও বেশি। তাঁদের কেউ তথ্যপ্রযুক্তি কর্মী। কেউ পরিষেবা ক্ষেত্রের। কেউ আবার পড়ুয়া। প্যালেস্তেনীয় বিদ্রোহী গোষ্ঠী হামাসের রকেট হামলার পর থেকে শুরু হওয়া যুদ্ধের জেরে তাঁদের অনেকেই কার্যত গৃহবন্দি হয়ে পড়েছেন। হামাস নিয়ন্ত্রিত গাজাতেও রয়েছেন বেশ কিছু ভারতীয়।

Related posts

উলুবেড়িয়ায় ভোটের ডিউটিতে এসে মহিলার শ্লীলতাহানির অভিযোগ বিএসএফ জওয়ানের বিরুদ্ধে

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ