প্রথম পাতা খবর দুঃসময়ে ভারতের পাশে ফ্রান্স! পাঠাচ্ছে অক্সিজেন জেনারেটর, ভেন্টিলেটর

দুঃসময়ে ভারতের পাশে ফ্রান্স! পাঠাচ্ছে অক্সিজেন জেনারেটর, ভেন্টিলেটর

85 views
A+A-
Reset

ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। এক প্রকার মুখ থুবড়ে পড়েছে স্বাস্থ্য ব্যবস্থা। এই পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়িয়ে হাত বাড়িয়ে দিল ফ্রান্স। দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে অক্সিজেন জেনারেটর সহ তরল অক্সিজেনের কন্টেনার পাঠাচ্ছে ফ্রান্স। চলতি সপ্তাহ শেষ হওয়ার আগেই আকাশ এবং সমুদ্র পথে ভারতে এসে পৌঁছবে ভারতে।


ফ্রান্স ভারতকে ৮টি অক্সিজেন জেনারেটর পাঠাবে। এই জেনারেটরগুলি ১০ বছরের জন্য একটি হাসপাতালকে স্বনির্ভর করে তোলে। এক একটি জেনারেটর ২৫০ বেডের একটি হাসপাতালের অক্সিজেনের চাহিদা মেটাতে সক্ষম। ৫ দিন চলবে এমন ২০০০ করোনা আক্রান্তের জন্যে লিকুইড অক্সিজেন। ২৮ টি ভেন্টিলেটর এবং আইসিইউ-এর বিভিন্ন মেডিক্যাল সরঞ্জাম পাঠাবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ‘‌আমি বলে দিয়েছি, একদম কোথাও যাবি না’, সিবিআই তলবে অনুব্রতকে নির্দেশ মমতার


ভারতে অবস্থিত ফরাসি সংস্থাগুলির সঙ্গে মিলে ‘সলিডারিটি মিশন’-এর অধীনে ফরাসি রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাকরোঁ এই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। এই উদ্যোগের অধীনে ভারতকে সাহায্য করছে ইউরোপীয় ইউনিনয়নও। ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইম্যানুয়েল লেনেইন এই বিষয়ে জানান, তাঁদের লক্ষ্য ভারতের আপতকালীন স্বাস্থ্যব্যবস্থাকে সাহায্য করার পাশাপাশি দীর্ঘস্থায়ী ভাবে এদেশের স্বাস্থ্যব্যবস্থাকে স্থিতীশীল করা।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.