দক্ষিণবঙ্গে তীব্র দাবদাহ, মুক্তি কবে?

কলকাতা: উত্তরবঙ্গের কয়েকটি জেলায় প্রবল ঝড়-বৃষ্টি, কোথায়ও আবার শিলাবৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে গরমে নাজেহাল অবস্থা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,
রাজ্যের পাঁচ জেলায় তীব্র তাপপ্রবাহ অনুভূত হয়েছে। কলকাতায় রবিবারের তাপমাত্র ছিল ৪০ ডিগ্রির কাছাকাছি।

অন্য দিকে পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মালদহ, উত্তর ২৪ পরগনা জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে।

রবিবার কলকাতার তাপমাত্রা ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার উপকণ্ঠের দমদমে তাপমাত্রা ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ব্যারাকপুরে ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

সব থেকে বেশি তাপমাত্রা ছিল বাঁকুড়ায়। সেখানে এ দিন তাপমাত্রা ৪৩.১ ডিগ্রি সেলসিয়াস ছিল। তার পর যথাক্রমে পানাগড় (৪২.৫), আসানসোল (৪২.৩), মেদিনীপুর (৪২), বর্ধমান (৪১.৮), বোলপুর (৪১.৭), পুরুলিয়া (৪১.৭) প্রভৃতি জায়গা। এমনকি উত্তরবঙ্গের মালদাতেও এই তীব্র গরমের প্রভাব পড়েছে। এ দিন সেখানে তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টি কবে?

হাওয়া অফিস জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত এই শুষ্ক পরিস্থিতি বজায় থাকবে। বুধবার থেকে তাপমাত্রা পরির্বতন হবে। শনিবার থেকে দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হবে। ৩০ এপ্রিল থেকে ৪-৫ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে দফাতাতে স্বস্তি ফিরতে পারে মানুষের মধ্যে।

Related posts

হাজি নুরুল জেতার পর মমতার প্রথম ভিজিট সন্দেশখালি, ঘোষণা বসিরহাটে

নন্দীগ্রামে প্রচারে গিয়ে ‘ চোর ‘ স্লোগান শুনলেন শুভেন্দু

দেশের ৪৯টি আসনে ভোটের হার ৬০.০৯ শতাংশ, পশ্চিমবঙ্গের সাতটি আসনে ৭৪.৬৫ শতাংশ