তাপমাত্রা তুলনামূলক ভাবে নামলেও স্বস্তি নেই এখনই!

কলকাতা: টানা গরমে হাঁসফাঁস অবস্থায় নামমাত্র স্বস্তি। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আগের তিন দিনের তুলনায় সোমবার দক্ষিণবঙ্গের বেশির ভাগ জায়গায় কমেছে তাপমাত্রা। গোটা রাজ্যে একমাত্র দিঘাতেই ছিল তীব্র তাপপ্রবাহ। এ ছাড়া ডায়মন্ড হারবার, হলদিয়া, পানাগড়ের মতো তিনটি জায়গায় ছিল তাপপ্রবাহ।

সোমবার দিঘায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৮০.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৭.৬ ডিগ্রি বেশি। এ ছাড়া ডায়মন্ড হারবার, হলদিয়া, পানাগড়ে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যথাক্রমে ৪০.৪ ডিগ্রি (স্বাভাবিকের চেয়ে ৬.২ ডিগ্রি বেশি), ৩৯.৯ ডিগ্রি (স্বাভাবিকের চেয়ে ৬.২ ডিগ্রি বেশি) এবং ৪১.৫ ডিগ্রি (স্বাভাবিকের চেয়ে ৫.৪ ডিগ্রি বেশি)। অন্য দিকে,রবিবার কলকাতার দিনের তাপমাত্রা ছিল ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার কিছুটা কমে দিনের তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সাময়িক ভাবে পারদ সামান্য নামলেও তাপপ্রবাহের হাত থেকে এখনই নিস্তার মিলছে না। উত্তর-পশ্চিম দিক থেকে ধেয়ে আসা শুষ্ক পশ্চিমা বায়ুর প্রভাবের কারণে আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের বেশি কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

আগামী দু’-এক দিনে দক্ষিণবঙ্গ জুড়ে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমলেও গরম থেকে রেহাই পাওয়ার সম্ভাবনা কম। আগামী শুক্রবার পর্যন্ত সারা দক্ষিণবঙ্গ জুড়েই গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামের কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে। বাকি জেলায় আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। অন্য দিকে, এ দিন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতির কোন উল্লেখযোগ্য পরিবর্তন নেই আগামী কয়েকদিনে। মঙ্গলবার আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা থাকায় তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তবে অস্বস্তি কার্যত একই থাকবে।

Related posts

তাপপ্রবাহের মতো পরিস্থিতির মধ্যেই বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়

দেড়শোর বেশি যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে আগুন, বড়সড় দুর্ঘটনা এড়াল দিল্লি বিমানবন্দর

মমতাকে বেলাগাম আক্রমণ, অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে শোকজ কমিশনের