একটানা প্রবল বর্ষণে বিধ্বস্ত মহারাষ্ট্রে জনজীবন, ৪৮ ঘণ্টায় মৃত্যু ১২৯ জনের

ডেস্ক: একটানা প্রবল বর্ষণে বিধ্বস্ত মহারাষ্ট্রে জনজীবন। বৃষ্টি, বন্যা, ধসে ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে মহারাষ্ট্রের চেহারা। বৃহস্পতিবার ও শুক্রবার মিলিয়ে এখনও পর্যন্ত প্রবল বৃষ্টি ও ভূমিধসের জেরে প্রাণ হারিয়েছেন অন্তত ১২৯ জন। বিপদসংকুল এলাকায় এখনও অনেকের আটকে থাকার আশঙ্কা করা হয়েছে। মহারাষ্ট্র জুড়ে একাধিক জায়গায় ধস নেমেছে। বন্যার জলের তোড়ে ভেসে গিয়েও অনেকের মৃত্যু হয়েছে। একাধিক জায়গায় চলছে উদ্ধার কাজ। উদ্ধারকাজ চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা। হেলিকপ্টারে চালানো হচ্ছে নজরদারি। রাজ্যের বিভিন্ন জায়গায় জারি হয়েছে রেড অ্যালার্ট।


গত ৪৮ ঘন্টায় মহারাষ্ট্রে ১২৯ জনের মৃত্যু হয়েছে। বেশিরভাগ মৃত্যু হয়েছে রায়গড় ও সাতারায়। এছাড়ায় প্রবল বৃষ্টির জেরে বন্যার মতো পরিস্থিতি তৈরি হয়েছে কোলাপুর, রায়গড়. রত্নাগিরি, পালঘর, থানে ও নাগপুরে। জমি ধসে মৃত্যু ছাড়াও বহু মানুষ জলের তোড়ে ভেসে গিয়েছেন বলে জানা গিয়েছে। মহারাষ্ট্রের সাতারায় ইতিমধ্যেই মৃত্যুর সংখ্যা ২৭-এ পৌঁছে গিয়েছে। বৃহস্পতিবার রায়গড়ের মহাদ তহশিলে গ্রামে জমি ধসে কমপক্ষে ৩৮ জনের মৃত্যু হয়।


রত্নগিরি জেলায় আটকে পড়েছে ১০ জন। বন্যার জলে ভেসে গিয়েছে একটি বাস। বাসের যাত্রীদের কোনোমতে উদ্ধার করা সম্ভব হয়েছে। রাত আড়াইটা নাগাদ সেই ঘটনা ঘটে। বন্যা বিধ্বস্ত সেতুর ওপর দিয়ে এ ভাবে ঝুঁকি নিয়ে বাস চালানোয় চালককে আটক করা হয়েছে।

আরও পড়ুন: ‘আমাদের মূল লক্ষ্য হল বাংলায় কর্মসংস্থান, টাটাদের স্বাগত রাজ্যে’: পার্থ


জানা গিয়েছে, নৌসেনা বাহিনী, উপকূলরক্ষী বাহিনী, বিপর্যয় মোকাবিলা বাহিনী-সহ মোট ১৫ টি দল সর্বহারা মানুষগুলিকে নিরাপদে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। ইতিমধ্যেই প্রায় সাড়ে ৮৪ হাজার মানুষকে পুণের কাছে নিরাপদ এলাকায় সরিয়ে আনা হয়েছে। যাঁদের মধ্যে কোলাপুর জেলারই ৪২ হাজারের বেশি বাসিন্দা রয়েছেন।


ইতিমধ্যেই গোটা ঘটনায় উদ্বেগ প্রকাশ করে স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। আটকে পড়াদের দ্রুত উদ্ধার করে নিরাপদে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এদিকে, ঘটনায় কেন্দ্র সরকারের তরফে নিহতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেছে।

Related posts

বিজেপি ক্ষমতায় ফিরলে মমতা, স্তালিন, তেজস্বীদের জেলে পাঠাবে, বিস্ফোরক কেজরিওয়াল

মা, স্ত্রী, সন্তান-সহ ৫ জনকে খুন করে উত্তরপ্রদেশে আত্মঘাতী এক ব্যক্তি

সুপ্রিম কোর্টে জামিন পাওয়ার পর আজ কেজরিওয়ালের প্রথম রোড শো, হনুমান মন্দিরে পুজো দিয়ে শুরু ভোটপ্রচার