প্রথম পাতা খবর ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর কোভ্যাক্সিনের টিকা ট্রায়াল করার অনুমতি পেয়েছে ভারত বায়োটেক

২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর কোভ্যাক্সিনের টিকা ট্রায়াল করার অনুমতি পেয়েছে ভারত বায়োটেক

67 views
A+A-
Reset

ডেস্ক: ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর কোভ্যাক্সিনের টিকা ট্রায়াল করার অনুমতি পেয়েছে ভারত বায়োটেক। এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত। দেশে করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের সংক্রমণের আশঙ্কা রয়েছে বলে বিশেষজ্ঞরা ইতিমধ্যেই দাবি করেছেন। তার জেরে শিশুদের জন্য ভ্যাকসিনের চাহিদা বাড়ছিল। এরপর  ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর কোভ্যাকসিনের ট্রায়াল শুরু করার অনুমতি পেয়েছে ভারত বায়োটেক। 


গত সেপ্টেম্বরেই শিশুদের ওপর প্রথম ট্রায়াল করেছিল ভারত বায়োটেক। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশনের বিশেষজ্ঞ দল এ বার মঙ্গলবারই কোভ্যাক্সিনকে ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়ালের অনুমতি দিয়েছে।

সূত্র মারফত এ-ও জানা গিয়েছে, কোভ্যাক্সিনকে নির্দেশ দেওয়া হয়েছে দ্বিতীয় পর্বের ট্রায়ালের সম্পূর্ণ তথ্য জমা দিয়ে তবেই তৃতীয় পর্বের জন্য এগোতে। উল্লেখ্য, আইসিএমআরের সহায়তায় কোভ্যাক্সিন তৈরি করেছে ভারত বায়োটেক। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ভ্যাকসিন করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন বি.১.৬১৭ কে রুখতে পারে বলেই দাবি করেছে বিভিন্ন গবেষণা।

আরও পড়ুন: দৈনিক মৃত্যুতে বিশ্বে ফের সর্বকালীন রেকর্ড গড়ল ভারত


জানা গিয়েছে, দেশের ৫২৫টি জায়গায় এই ক্লিনিক্যাল ট্রায়াল হবে। পাটনা এবং দিল্লির এইমস সহ নাগপুরের মেডিট্রিনা ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স। গতকাল, মঙ্গলবার হায়দরাবাদে ভারত বায়োটেকের সঙ্গে কেন্দ্রীয় ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের বিশেষজ্ঞরা বৈঠকে বসেন। বৈঠক শেষে তারা ২ থেকে ১৮ বছর বয়সীদের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দেন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.