ইজরায়েল থেকে ভারতীয়দের ফেরাতে “অপারেশন অজয়” চালু করল কেন্দ্র

নয়াদিল্লি: গাজায় হামাস গোষ্ঠীর সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে ইজরায়েল থেকে নাগরিকদের ফিরিয়ে আনার সুবিধায় ‘অপারেশন অজয়’ ​​চালু করেছে ভারত সরকার। পরিসংখ্যান বলছে, ইজরায়েলে ১৮ হাজারের বেশি ভারতীয় রয়েছে।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এক্স-এ একটি পোস্টে বলেছেন, “যে সব ভারতীয় ইজরায়েল থেকে ফিরে আসতে চান, তাঁদের জন্য বিশেষ চার্টার ফ্লাইট এবং অন্যান্য ব্যবস্থা রাখা হচ্ছে। বিদেশে আমাদের নাগরিকদের নিরাপত্তা ও কল্যাণের জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ আমরা”।

ইজরায়েলে ভারতীয় দূতাবাসের তরফেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দূতাবাস জানিয়েছে, ইতিমধ্যেই যে সব নাগরিক ভারতে ফিরে যাওয়ার জন্য নাম নথিভুক্ত করেছেন, তাঁদের প্রথম অংশটিকে বৃহস্পতিবার বিশেষ ফ্লাইটে ভারতে পাঠানো হবে।

প্রসঙ্গত, জেরুসালেম, তেল আভিভ-সহ ইজরায়েলের বিভিন্ন শহরে রয়েছেন ভারতীয়রা। তাঁদের কেউ তথ্যপ্রযুক্তি কর্মী। কেউ পরিষেবা ক্ষেত্রের। কেউ আবার পড়ুয়া। শনিবার ভোররাতে প্যালেস্তেনীয় বিদ্রোহী গোষ্ঠী হামাসের রকেট হামলার পর থেকে শুরু হওয়া যুদ্ধের জেরে তাঁদের অনেকেই কার্যত গৃহবন্দি হয়ে পড়েছেন। হামাস নিয়ন্ত্রিত গাজাতেও রয়েছেন বেশ কিছু ভারতীয়।

Related posts

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা

আজ পঞ্চম দফায় রাজ্যের ৭ কেন্দ্রে ভোটগ্রহণ

উলুবেড়িয়ায় ভোটের ডিউটিতে এসে মহিলার শ্লীলতাহানির অভিযোগ বিএসএফ জওয়ানের বিরুদ্ধে