পরিস্থিতির চূড়ান্ত অবনতি, ইউক্রেন থেকে ভারতীয় দূতাবাস সরাল কেন্দ্র

পশ্চিম ইউক্রেনে রুশ হামলার পরই ঠিকানা বদল কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাসের।
Ukraine থেকে কিছু সময়ের জন্য Poland-এ সরিয়ে নিয়ে যাওয়া হল ভারতীয় দূতাবাস। রবিবার ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। সূত্রের দাবি, দূতাবাসের কর্মী ও আধিকারিকদের নিরাপত্তার স্বার্থেই এই পদক্ষেপ করা হয়েছে।

এদিন জানানো হয়, কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাস সাময়িকভাবে পোল্যান্ডে স্থানান্তরিত করা হচ্ছে। ‘পরিস্থিতির অবনতি’ ঘটায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারত।

এদিন বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণেই নয়াদিল্লি আপাতত ইউক্রেনের দূতাবাসের কার্যালয়টিকে পাশের রাষ্ট্র পোল্যান্ডে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নিয়েছে। সেই মতোই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ভারত সরকার এই বিষয়ে এক বিবৃতি প্রকাশ করে বলেছে, ‘ইউক্রেনের নিরাপত্তা পরিস্থিতি দ্রুত অবনতি ঘটার পরিপ্রেক্ষিতে ইউক্রেনে ভারতীয় দূতাবাস সাময়িকভাবে পোল্যান্ডে স্থানান্তর করা হবে।’

রবিবার এই প্রসঙ্গে বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়। তাতে বলা হয়েছে, “এই মুহূর্তে ইউক্রেনের পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। বস্তুত, সেখানকার নিরপত্তাব্যবস্থা ক্রমশ ভেঙে পড়ছে। ইউক্রেনের পশ্চিমাংশেও লাগাতার হামলা চালানো হচ্ছে। এইসব কথা মাথায় রেখেই সাময়িকভাবে ইউক্রেনের দূতাবাস পোল্য়ান্ডে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।”

Related posts

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা