কলকাতায় বিশ্ববঙ্গ সম্মেলনের মাঝেই হবে আন্তর্জাতিক শিল্প মেলা

রাজ্যের এই মুহূর্তে পাখির চোখ শিল্প। এই লক্ষ্যে এবার বড় আকারের শিল্প মেলা হচ্ছে কলকাতায়। নবান্ন সূত্রে জানা যাচ্ছে, আন্তর্জাতিক মানের এই শিল্পমেলার আসর বসছে সায়েন্স সিটি প্রাঙ্গণে। আগামী ২০ এপ্রিল কলকাতার সায়েন্স সিটি প্রাঙ্গণে হবে বিশ্ববঙ্গ সম্মেলন। ওই দিনই শিল্প মেলার উদ্বোধন হবে বলে জানা গিয়েছে। ১২টি দেশের প্রতিনিধিত্ব করবে ৫ দিন ব্যাপী এই শিল্প মেলায়।

কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন এই শিল্প মেলার আয়োজক। বিশ্বের মানুষের কাছে রাজ্যের শিল্পের পরিবেশ নিয়ে বিশেষ বার্তা পৌঁছে দিতে চায় রাজ্য সরকার। সেই লক্ষ্যেই বিশ্ববঙ্গ সম্মেলনের মধ্যে বৃহৎ আঙ্গিকে এই শিল্প মেলার ভাবনা। এর আগেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বলছেন আগামী দিনে কর্মসংস্থান ও শিল্প গঠনই তাঁর প্রধান লক্ষ্য। তিনিই এই শিল্প মেলার আয়োজনের নির্দেশ দিয়েছেন। যাতে রাজ্যের অবস্থান ও উদ্যোগ শিল্প মহলে তুলে ধরা যায়।

কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনের সভাপতি সুশীল পোদ্দার জানিয়েছেন, বৈদ্যুতিক গাড়ি, গাড়ির যন্ত্রাংশ, রাসায়নিক পণ্য, পেট্রোকেমিক্যাল, প্লাস্টিক, সোলার ও বৈদ্যুতিন যন্ত্রপাতি, খাদ্য প্রক্রিয়াকরণ, অলঙ্কার, তথ্যপ্রযুক্তি-সহ বিভিন্ন শিল্প সংস্থা এই শিল্প মেলায় যোগ দিচ্ছে। মোট ১৫টি প্যাভিলিয়নে ৭০০টি সংস্থার স্টল থাকছে। দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি একাধিক নামী বিদেশি সংস্থার প্রতিনিধিরাও এখানে যোগ দিতে চলেছেন আসন্ন শিল্প মেলায়।

সায়েন্স সিটির পাশেই মিলন মেলা প্রাঙ্গণ নতুনভাবে তৈরি করেছে রাজ্য সরকার। কাজ শেষ, খুব শীঘ্রই তা উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মিলন মেলা প্রাঙ্গণ উদ্বোধন হয়ে গেলেই শিল্প মেলার তোড়জোড় শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে নবান্ন সূত্রে। প্রায় ৩.৭৫ লক্ষ বর্গফুট এলাকা জুড়ে তৈরি হয়েছে স্থায়ী মেলা প্রাঙ্গণ।

Related posts

শেষপর্যন্ত বৃষ্টির সম্ভাবনা, হাঁসফাঁস গরম থেকে মুক্তি মিলবে কবে

রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ, কী বলছেন অভিযোগকারী

রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগে তোলপাড় রাজ্য