জোশীমঠে শুরু, এ বার ফাটল ঋষিকেশ, মুসৌরি, নৈনিতালেও

জোশীমঠের বিপর্যয়ের পর থেকে বিপদের ঘণ্টা বাজছে উত্তরাখণ্ডের আরও অনেক পাহাড়ি শহরে। ঘরবাড়ি এবং রাস্তার ফাটলের কারণে তাঁরাও ঝুঁকিতে রয়েছেন বলে আশঙ্কা ওই শহরগুলির বাসিন্দাদেরও।

তপোবন-বিষ্ণুগড় জলবিদ্যুৎ প্রকল্পের নির্মীয়মান টানেলে জলাধার ফেটে যাওয়ার পরে জানুয়ারির শুরুর দিকে, জোশীমঠের সংকট তীব্রতর হয়। শহরের কয়েকশো বাড়ি এবং রাস্তায় ফাটল চওড়া হয়। সেই একই ঘটনার পুনরাবৃত্তির ইঙ্গিত কর্ণপ্রয়াগ, উত্তরকাশী-সহ রাজ্যের আরও কয়েকটি জায়গায়। সংবাদ সংস্থা সূত্রে খবর, ফাটল দেখা গিয়েছে নৈনিতাল এবং মুসৌরির মতো শহরে।

জানা গিয়েছে, ঋষিকেশের আতালি গ্রামে অন্তত ৮৫টি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেল প্রকল্পের জন্য চলমান রেলওয়ে টানেল নির্মাণের জন্যই এই সংকট বলে স্থানীয়দের মত। গ্রামবাসীরা জানিয়েছেন, কার্যত সমস্ত বাড়ি এবং চাষের মাঠে এখন ফাটল দেখা যাচ্ছে। তেহরি গাড়ওয়াল, বিশেষ করে চম্বার বিচিত্র গ্রাম এবং তার আশেপাশের অঞ্চলেও একই ছবি।

জোশীমঠ থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে অবস্থিত কর্ণপ্রয়াগের বাসিন্দারাও উদ্বিগ্ন। এই শহরটির পরিণতি যে জোশীমঠের মতো হতে চলেছে, তা নিয়ে আতঙ্কিত তাঁরা। ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেললাইন এবং চার ধাম সড়কের মতো দুটি ব্যয়বহুল প্রকল্পের জন্য এখনও সেখানে নির্মাণ কাজ চলছে। গঙ্গোত্রী, যমুনোত্রী, বদ্রীনাথ এবং কেদারনাথের চারধাম মন্দিরগুলিতে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য এই প্রকল্প নেওয়া হয়েছে।

Related posts

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়