প্রথম পাতা খবর নন্দীগ্রাম মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি কৌশিক চন্দ, মমতাকে ৫ লক্ষ টাকার জরিমানা

নন্দীগ্রাম মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি কৌশিক চন্দ, মমতাকে ৫ লক্ষ টাকার জরিমানা

63 views
A+A-
Reset

ডেস্ক: নন্দীগ্রাম মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি কৌশিক চন্দ। আজ বুধবার এই সংক্রান্ত মামলার শুনানি ছিল বিচারপতি চন্দের এজলাসে। সেখানে মামলার সঠিক বিচার হওয়া নিয়ে কার্যত প্রশ্ন তোলা হয়। আর এরপরে বিচারপতি এই হেভিওয়েট মামলা ছেড়ে দেন।  তবে মামলাকারী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাঁচ লক্ষ টাকা জরিমানাও করেছে কলকাতা হাই কোর্ট। এদিন রায় ঘোষণার আগে বিচারপতি কয়েক বিষয় উল্লেখ করে বলেন, বিচারব্যবস্থাকে ‘কলুষিত করার জন্যই’ জরিমানা করা হয়েছে। 


বিজেপির সঙ্গে যোগ থাকার অভিযোগে মামলার বিচারপতি কৌশিক চন্দের বিরুদ্ধে সরব তৃণমূল। চরমে ওঠে বিতর্ক। অভিযোগ-পালটা অভিযোগে সরগরম হয় রাজ্য রাজনীতি। অবশেষে মামলা থেকে সড়ে দাঁড়ালেন বিচারপতির কৌশিক চন্দ। বুধবার নন্দীগ্রাম মামলা থেকে সড়ে দাঁড়ানোর আগে বিচারপতি কৌশিক চন্দ বলেন, ‘যদি একজন আইনজীবী কোনও দলের হয়ে দাঁড়াতে পারেন। তখন তাঁর বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ ওঠে না। একজন বিচারপতিও সাধারণ মানুষ। তাঁরও কাউকে ভাল লাগতে পারে। তবে কাজের সঙ্গে এর কোনও যোগ নেই।’

এখানেই শেষ নয়, বিচারপতি বদলের দাবিকে ঘিরে যা যা অভিযোগ করেছেন শাসকদলের নেতা-নেত্রীরা। বুধবার সেই বিষয়টিও উল্লেখ করেন বিচারপতি। তিনি জানান, একজনের কথা মত বিচারপতি পক্ষপাতদুষ্ট হয়ে যান না। এরপর মামলাকারী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে  আদালতকে কলুষিত করার অভিযোগ করেন তিনি। সঙ্গে ৫ লক্ষ টাকা জরিমানা করেন। করোনায় সেবামূলক কাজে ব্যবহার করা হবে সেই টাকা।

আরও পড়ুন: অসম, উত্তরবঙ্গ কাঁপল ভূমিকম্পে , আতঙ্কে বাসিন্দারা

একুশের নির্বাচনে নন্দীগ্রাম থেকে প্রতিদ্বন্দ্বীতা করেন মমতা বন্দ্যোপাধ্যায় শুভেন্দু অধিকারী। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর গত ২ মে ভোটের ফলপ্রকাশের পর দেখা যায় শুভেন্দু অধিকারী ওই আসনে জিতে যান। তবে প্রভাব খাটিয়ে ওই ফল বলেই অভিযোগ তৃণমূলের। এই ঘটনার পরিপ্রেক্ষিতে মামলা করা হয়। বিচারপতি কৌশিক চন্দের এজলাসে কেন সেই মামলা তা নিয়ে প্রশ্ন তোলা হয়।

প্রশ্ন তুলে হাই কোর্টে আইনজীবীদের একাংশ বিক্ষোভ দেখান। শুধু আইনজীবীরা নন, মুখ্যমন্ত্রীর করা নন্দীগ্রাম মামলার এজলাস নিয়ে প্রশ্ন তোলেন তৃণমূল নেতাদের একাংশও। তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন দু’টি ছবি টুইট করেছিলেন। তাঁর এজলাসে নন্দীগ্রাম মামলা উঠলে বিচারব্যবস্থার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠবে। খোদ প্রধান বিচারপতিকে এই বিষয়ে চিঠি লেখেন তিনি। দীর্ঘ তর্ক-বিতর্কের পর অবশেষে ব্যক্তিগত কারণ দেখিয়ে নন্দীগ্রামের মতো হেভিওয়েট মামলা ছাড়লেন বিচারপতি কৌশিক চন্দ।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.