৫ দিন পর মিলল সমাধান সূত্র, অবরোধ প্রত্যাহার কুড়মিদের

শনিবার পঞ্চম দিনে পড়েছিল কুড়মিদের অবরোধ-আন্দোলন। এ দিন প্রশাসনের সঙ্গে বৈঠকের পর উঠে গেল অবরোধ প্রত্যাহার কুড়মিদের। নবান্নে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠকের পরই এই আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ দিন বেলা ১১টা নাগাদ অবরোধস্থলে যান আদিবাসী কুড়মি সমাজের মূল মানতা অজিতপ্রসাদ মাহাতো। পুরুলিয়া জেলাশাসকের দফতরে আন্দোনকারীদের দাবিদাওয়া নিয়ে আলোচনায় বসেন। নবান্ন থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন আধিকারিকরা।

সেখানে রাজ্যের তরফে কুড়মিদের জন্য এখনও পর্যন্ত কী কী করা হয়েছে বা আরও কী করা যেতে পারে তা নিয়ে নেতাদের বোঝানো হয়। যে জেলাগুলিতে কুড়মিদের আন্দোলন চলছে, সেই জেলাগুলির জেলা প্রশাসন ও পুলিশের আধিকারিকদের সঙ্গেও বৈঠক হয়।

অবরোধ প্রত্যাহার প্রসঙ্গে অজিতপ্রসাদ মাহাতো সংবাদ মাধ্যমের কাছে বলেন, “আমরা জেলাশাসকের সঙ্গে বৈঠক করি। কিছু আশাজনক কথাবার্তা হয়েছে। তারপর এই সিদ্ধান্ত নিই।” তিনি আরও বলেন, “পুজোর সময় এটা খারাপ হচ্ছে। তবে দাবি একইরকম থাকবে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে লড়াই আমাদের চলবে। আমাদের দম কত আছে সরকারকে দেখালাম। দাবি না মিটলে আবার লড়াই করব”।

উল্লেখ্য, কুড়মি জনজাতিকে আদিবাসী তালিকাভুক্ত করার দাবিতে গত মঙ্গলবার থেকে আন্দোলন শুরু হয় পুরুলিয়ায়। দাবি আদায়ের জন্য রাস্তায় নামেন কুড়মি জনজাতির প্রতিনিধিরা। রেল অবরোধ করেন তাঁরা। পাঁচদিনের মাথায় অবশেষে উঠল অবরোধ। মিটল ভোগান্তি।

আরও পড়ুন: পঞ্চম দিনে কুড়মি আন্দোলন, বাতিল বহু ট্রেন

Related posts

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের