চতুর্থ দিনে কুড়মিদের অবরোধ, ৭২টি দূরপাল্লার ট্রেন বাতিল

কুড়মিদের আন্দোলনের জেরে বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব রেলের ট্রেন চলাচল। পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরে প্রায় ৭২ ঘণ্টা ধরে অবরুদ্ধ হয়ে রয়েছে রেলপথ। দাবি আদায় না হলে অনির্দিষ্টকাল ধরে আন্দোলন চালিয়ে যাওবার হুঁশিয়ারি দিয়েছে কুড়মি সমাজ।

ট্রেনযাত্রার মাঝপথে চরম ভোগান্তিতে পড়ছেন দূরের রেলযাত্রীরা। লোকসান বাড়ছে রেলেরও। তবে নিজেদের অবস্থানে অনড় কুড়মিরা। রাজ্য প্রশাসনের কাছে নতি স্বীকারে নারাজ তাঁরা। উল্টে আন্দোলনের ঝাঁঝ বাড়ানোর পথে এগোচ্ছে কুড়মি সমাজ।

আন্দোলনের জেরে শনিবারও বাতিল করা হয়েছে একগুচ্ছ দূরপাল্লার ট্রেন। দক্ষিণ পূর্ব রেল সূত্রে খবর, শনিবার প্রাথমিকভাবে বাতিল করা হয়েছে ৭২ টি দূরপাল্লার ট্রেন। একাধিক ট্রেনকে ঘুরপথে চালানো হচ্ছে। যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে বেশ কয়েকটি ট্রেনের। ব্যাপক আর্থিক ক্ষতির আশঙ্কা প্রকাশ করেছে রেল। রেল সূত্রে জানা গিয়েছে, ভুবনেশ্বর-দিল্লি রাজধানী এক্সপ্রেস, লোকমান্য তিলক, শালিমার সহ বহু দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে অথবা যাত্রাপথ ঘুরিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কুড়মি সম্প্রদায়কে তফসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে গত বুধবার থেকে সেই আন্দোলন শুরু হয়েছে। পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ার মতো জায়গায় অনির্দিষ্টকালের জন্য রেল অবরোধ করা হয়েছে। আটকে দেওয়া হয়েছে রাস্তা। খেমাশুলিতে জাতীয় সড়ক এবং রেল অবরোধ করা হয়েছে। তার জেরে দক্ষিণ-পূর্ব রেলের পরিষেবা ব্যাহত হয়েছে।

Related posts

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের