প্রথম পাতা খবর ‘বাংলায় কে বড় শত্রু তা বামেরা ভেবে দেখুক’, সিপিএমকে বার্তা মমতার

‘বাংলায় কে বড় শত্রু তা বামেরা ভেবে দেখুক’, সিপিএমকে বার্তা মমতার

80 views
A+A-
Reset

ডেস্ক: একুশের নির্বাচনে বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে বিজেপির পর্যুদস্ত হয়েছে। তারপর স্বাভাবিকভাবেই জাতীয় রাজনীতিতে অন্যতম প্রধান বিরোধী মুখ হয়ে উঠেছেন তৃণমূল সুপ্রিমো। তিনি বিরোধী দলগুলিকে বিজেপি-বিরোধিতায় এক করার পরিকল্পনা নিয়েছেন। সেই লক্ষ্যে তিনি দিল্লি পর্যন্ত পাড়ি দিয়েছেন। জাতীয় স্তরে তৃণমূলের সঙ্গে জোটে আপত্তি নেই বলে বার্তা দিয়েছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। একই কথা শোনা গিয়েছিল বামফ্রন্ট সভাপতি বিমান বসুর গলায়। এই আবহে বুধবার দিল্লিতে সিপিএম-কে বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।


দিল্লি গিয়ে মুখ্যমন্ত্রী বার বারই বলছেন, বিজেপি-কে হারাতে সবাইকে একজোট হতে হবে৷ যে রাজ্যে যে শক্তিশালী, সেখানে তাদের হাত শক্ত করার পরামর্শ দিচ্ছেন মমতা৷ সর্বভারতীয় ক্ষেত্রে জোট করতে বামেদের সঙ্গে নেওয়ার ক্ষেত্রেও কোনও ছুৎমার্গ নেই মমতার৷ অতীতেও রাজ্যে বামেদের শক্তিক্ষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি৷ 


এ দিন দিল্লিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যে বাম-কংগ্রেসের রণকৌশল নিয়ে প্রশ্ন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ তিনি বোঝাতে চেয়েছেন, তৃণমূল নাকি বিজেপি, বাংলায় কে তাদের বড় শত্রু তা বাম এবং কংগ্রেস নেতৃত্বকে ভেবে দেখতে হবে৷ মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলায় কে বড় শত্রু তা বাম- কংগ্রেস নেতারা ভেবে দেখুন৷ কেরলে পারলে ওরা বাংলায় কেন বিজেপি-কে রুখতে পারল না?’

আরও পড়ুন: ‘খুব ইতিবাচক আলোচনা হয়েছে, আমি লিডার নই, আমি ক্যাডার’, সোনিয়ার সঙ্গে বৈঠকের পর বললেন মমতা


সিপিএমের রাজ্য সম্পাদকের পর বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেছিলেন, বিজেপি বিরোধিতায় তাঁরা মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বেও রাজি। তবে তৃণমূলের সঙ্গে কাঁধে কাঁধ মেলানো নিয়ে বামেদের মধ্যেও মতানৈক্য রয়েছে৷ কিন্তু সুজন চক্রবর্তীর কথায়, বিজেপির বিরুদ্ধে তৃণমূল কবে লড়াই করল? বিজেপির সঙ্গে তো সরকার গড়েছে ওরা। এখন মুখে বিজেপি বিরোধিতার কতা বললেও, কবে যে আবার সেটিং হয়ে যাবে, তাই তৃণমূলের বিজেপি-বিরোধিতা অবান্তর তাঁর কাছে।


অন্যদিকে, শুধু জাতীয় কংগ্রেস নয়, প্রদেশ কংগ্রেসও তৃণমূলের প্রতি নমনীয় মনোভাব দেখানো শুরু করে দিয়েছে। ২০২৪-এর লক্ষ্যে তাঁরা হাইকম্যান্ডের উপর ভরসা রাখতে শুরু করে দিয়েছে জোট নিয়ে। এই অবস্থায় বামেরা পড়েছেন ধন্দে। বামেদের এই দ্বিধাবিভক্ত হওয়ার প্রশ্নেই মমতার বার্তা, বামেরা ঠিক করুক তাদের প্রধান শত্রু কারা। যদি মনে হয়, তৃণমূল তাঁদের প্রধান শত্রু, তবে তাঁদের সঙ্গে আসার দরকার নেই। আর যদি মনে হয় এই মুহূর্তে বিজেপি সবথেকে বড় শত্রু, তবে সবাই আসুন আমরা এক হয়ে এই লড়াই লড়ব।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.