মাধ্যমিক শুরু আজ, এ বার পরিবর্তিত সময়ে পরীক্ষা

কলকাতা: শুক্রবার (২ ফেব্রুয়ারি, ২০২৪) থেকে রাজ্যে শুরু হল মাধ্যমিক পরীক্ষা। এ দিন বাংলা তথা প্রথম ভাষার পরীক্ষা। মাধ্যমিক শেষ হবে ১২ ফেব্রুয়ারি। পূর্বনির্ধরিত সূচি অনুযায়ী, এ বার সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে পরীক্ষা শুরু হচ্ছে। শেষ দুপুর ১ টায়।

এতদিন পর্যন্ত মাধ্যমিক পরীক্ষা শুরু হত সকাল ১১টা ৪৫ মিনিট থেকে। প্রশ্নপত্র পড়ার জন্য দেওয়া হয় ১৫ মিনিট সময়। পরীক্ষা শেষ হয় দুপুর ৩টেয়। এবার মধ্যশিক্ষা পর্ষদের তরফ নতুন সময়ের কথা ঘোষণা করেছে। এবার পরীক্ষা শুরু হচ্ছে ৯ টা ৪৫ মিনিটে আর শেষ হবে দুপুর ১টায়। প্রশ্নপত্র পড়ার জন্য সময় থাকছে ১৫ মিনিট।

সকালে থেকেই তৎপর প্রশাসন। জেলাগুলিতে ভোর থেকেই পরিবহণ চালু করে দেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা যাতে কোনও অসুবিধায় না পড়েন তার জন্য জেলায় জেলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। পরীক্ষার আগে পর্ষদের তরফ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। https://wbbse.wb.gov.in -এ ক্লিক করলে জেলা ভিত্তিক হেল্প লাইন নম্বরও দেওয়া হয়েছে। গত ২৬ জানুয়ারি সকাল ১১টা থেকেই পর্ষদের কন্ট্রোল রুম চালু করা হয়েছে ছাত্রছাত্রীদের জন্য। ২৪ ঘণ্টা ব্যাপী চালু থাকবে কন্ট্রোল রুম।

কলকাতা ও আশপাশের পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে চলছে বিশেষ মেট্রো।  সকাল ৮ টা ২০ মিনিট থেকে সকাল ৯ টার মধ্যে ৪টি বিশেষ মেট্রো চালানো হচ্ছে, আর দুপুর ১ টা থেকে দুপুর ২ টো-র মধ্যে ফের ৪টি বিশেষ মেট্রো চালানো হবে। এ ছাড়া পরীক্ষার্থীদের সুবিধায় শিয়ালদহ শাখায় লোকাল ট্রেনে থাকছে অতিরিক্ত স্টপেজ।

Related posts

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়