বন্ধ লোকাল ট্রেন পরিষেবা, বাজার খোলার নিয়মে পরিবর্তন, একাধিক নির্দেশিকা ঘোষণা মমতার

কলকাতা: তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার শপথ নিয়ে তিনি সাফ জানিয়েছেন, করোনা পরিস্থিতি মোকাবিলা করাই তাঁর প্রথম ও প্রধান কাজ। কোভিড মোকাবিলায় একাধিক পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্ন থেকে ঘোষণা করেন যে আগামীকাল থেকে সব লোকাল ট্রেন বন্ধ থাকবে।


সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন, কোভিড সংক্রমণ রুখতে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে ট্রেন পরিষেবা। তবে সড়ক পরিবহণ চালু থাকবে, ‘সংখ্যায় অর্ধেক হবে রাজ্য পরিবহণের বাস ও মেট্রো’ ‘বিমানে আসা-যাওয়া করতে গেলে চাই কোভিড নেগেটিভ রিপোর্ট’। মেট্রো পরিষেবা চালু থাকলেও তা অর্ধেক হয়ে যাবে। মুখ্যমন্ত্রী বক্তব্য, রাজ্যে আপাতত আর বাইরে থেকে অবাধ প্রবেশ চলবে না আসতে হলে আরটিপিসিআর টেস্ট করে শংসাপত্র নিয়ে আসতে হবে।‘জরুরি ভিত্তিতে কেউ এলে ১৪ দিন থাকতে হবে কোয়ারেন্টিনে’।


এছাড়াও নির্দেশ দেন, রাজ্যের অক্সিজেন অন্যরা নিয়ে চলে যাচ্ছে’, ‘আমরা শিল্পক্ষেত্রে ব্যবহৃত অক্সিজেন, চিকিত্সার জন্য নিচ্ছি’। ‘মৃতদেহের দ্রুত সত্কারে কয়েক ঘণ্টায় কোভিড চিহ্নিতকরণে অগ্রাধিকার’। ‘জেলায় ২ লক্ষ ৭৫ হাজার কোয়াক চিকিত্সককে দেওয়া হবে নির্দেশ’।
বেড ইতিমধ্যেই বাড়ানো হয়েছে। বর্তমানে ৮৭ হাজার বেড রয়েছে। দু-তিন দিনের মধ্যে আরও তিন হাজার বেড বাড়ানো হবে। ৯০ হাজার বেড রাখা হচ্ছে। মমতা বলেন, ‘আমরা প্রতিদিন ২ লক্ষ ভ্যাকসিন দিচ্ছি। দ্বিতীয় ডোজকে আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি।’

আরও পড়ুন: মমতাকে অভিনন্দন জানালেন মোদী-ধনকড়


‘মাস্ক সবাইকে আবশ্যিকভাবে পরতেই হবে’। ‘সরকারি অফিসে ৫০ শতাংশ হাজিরা করছি’
‘শপিং মল, রেস্তোঁরা, বার এসব পরবর্তী নির্দেশ আসা পর্যন্ত বন্ধ’ ‘৫০ জনের বেশি কোনওরকম জমায়েত নিষিদ্ধ’। ‘যদিও তাতেও প্রয়োজনীয় অনুমতি নিতে হবে’। ‘সকাল ৭-১০, বিকেল ৫- সন্ধে ৭টা খোলা থাকবে বাজার-দোকান’।

পরিবহনকর্মী, সাংবাদিক ও হকারদের আগে ভ্যাকসিন দেওয়া হবে


ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে কিছু কিছু কমিউনিটিকে গুরুত্ব দেওয়ার কথা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান,পরিবহনকর্মী, সাংবাদিক ও হকারদের আগে ভ্যাকসিন দেওয়া হবে, কারণ এরাই মানুষের সঙ্গে বেশি মেলামেশা করেন। 

Related posts

ফিরছে তাপপ্রবাহ, কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস

২ তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি, বিজেপির অভিযোগে পাত্তা দিল না কমিশন

ভোটের পর ইন্ডিয়া জোটের সরকার গঠন, বাইরে থেকে সবরকম সাহায্য, বার্তা মমতার