প্রথম পাতা খবর এ বার চিকিৎসকদের জন্যও ৩ বছরের ডিপ্লোমা কোর্সের প্রস্তাব মুখ্যমন্ত্রীর

এ বার চিকিৎসকদের জন্যও ৩ বছরের ডিপ্লোমা কোর্সের প্রস্তাব মুখ্যমন্ত্রীর

47 views
A+A-
Reset

কলকাতা: রাজ্যে চিকিৎসা পরিষেবা আরও জোরদার করতে নয়া ভাবনা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ইঞ্জিনিয়ারিংয়ের মতো এ বার ডাক্তারিতেও চালু হতে পারে ডিপ্লোমা কোর্স! আর শুধু পাঁচ বছরের এমবিবিএস নয়, তার কম সময়ের পাঠ্যক্রম চালু করা হবে। রাজ্যের চিকিৎসক ঘাটতি মেটাতে এই নয়া উদ্যোগ স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বৃহস্পতিবার নবান্ন সভাঘরে উৎকর্ষ বাংলা সংক্রান্ত বৈঠকেই তিনি এই সংক্রান্ত একটি প্রস্তাব পেশ করেছেন। তবে এখনই সেই কোর্স চালু করা হচ্ছে না।

রাজ্যের স্বাস্থ্য দফতর রয়েছে মমতার হাতে। প্রায়শই রাজ্যের সরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা নিয়ে ক্ষোভপ্রকাশ করেন রোগীরা। আবার পর্যাপ্ত পরিমাণে চিকিৎসক না থাকা নিয়েও অনেকে অভিযোগ করেন। এই আবহে চিকিৎসকের ঘাটতি মেটাতে বৃহস্পতিবার মেডিক্যালে ডিপ্লোমা কোর্স চালুর প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী।

প্রশাসনিক বৈঠকে মমতা বলেন, ‘‘ইঞ্জিনিয়ারিংয়ে যেমন ডিপ্লোমা কোর্স হয়, ডাক্তারিতেও সেই রকম ডিপ্লোমা কোর্স চালু করা যায় কি না দেখা হোক।’’ পাশাপাশি সিনিয়র নার্সদের পদোন্নতি দিয়ে ‘সেমি’ ডাক্তার তৈরির প্রস্তাবও দিয়েছেন মুখ্যমন্ত্রী। যদিও মুখ্যমন্ত্রীর এই প্রস্তাব নিয়ে চিকিৎসক মহলে প্রশ্ন উঠেছে। বিভিন্ন ডাক্তারি সংগঠন এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। এই উদ্যোগের ফলে ভবিষ্যতের চিকিৎসকদের মান কেমন হবে? সোশ্যাল মিডিয়া থেকে রাস্তায়, প্রশ্ন তুলতে শুরু করেছেন সাধারণ মানুষ। এই নিয়ে রাজ্য সরকারকে আক্রমণ করেছে বিজেপি।

তবে মুখ্যমন্ত্রীর যুক্তি অনেকটাই বাস্তবসম্মত বলে মনে করছে একটা অংশ। মুখ্যমন্ত্রীর কথায়, ‘‘লোকসংখ্যা বাড়ছে, হাসপাতাল বাড়ছে। ডাক্তারদের একটা ডিপ্লোমা কোর্স চালু করতে পারি কি না দেখব, ইঞ্জিনিয়ারিংয়ের মতো।’’

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.