‘সব মিলবে…’, স্পেনের শিল্পপতিদের বাংলায় বিনিয়োগের আহ্বান মমতার

স্পেন সফরে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্পেনের বিনিয়োগকারীদের বাংলায় বিনিয়োগের জন্য আহ্বান করলেন তিনি। পাশাপাশি দেওয়া হল সব ধরনের সাহায্যের আশ্বাসও।

শুক্রবার মাদ্রিদে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে আসেন স্পেনের শিল্পপতিরা। সে দেশের বণিক সভা ও সরকারের শিল্প বাণিজ্য মন্ত্রকের প্রতিনিধিদের উপস্থিতিতে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার শিল্প সম্ভাবনার কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

তাঁদের উদ্দেশে মমতার বার্তা, পর্যটন থেকে ক্রীড়া নানান ক্ষেত্রে বিনিয়োগের জন্য বাংলার দরজা খোলা। শিল্পের জন্য যা যা প্রয়োজন তার মধ্যে অন্যতম যোগাযোগ ও দক্ষ শ্রমিক। স্পেনের বণিকমহলের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমাদের বাংলায় সমস্ত ধরনের যোগাযোগ ব্যবস্থা রয়েছে। সেই সঙ্গে প্রশিক্ষিত শ্রমিকও রয়েছেন। আপনারা আসুন।’’

তিনি আরও জানান, বাংলায় পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন হয়। সরবরাহ ব্যবস্থাও উন্নত। তা ছাড়া এশিয়ার বৃহত্তম কয়লা খনি দেউচা পাচামিও রয়েছে রাজ্যে। সেই সঙ্গে সরকার সুনির্দিষ্ট জমি নীতি নিয়ে রেখেছে। কোথায় কোথায় শিল্পের জন্য জমি দেওয়া যেতে পারে তা চিহ্নিত করা হয়েছে। এ জন্য ল্যান্ড ব্যাঙ্কও তৈরি হয়েছে।

মাদ্রিদে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী জানিয়ে রাখলেন, “আগামী ২১, ২২ ও ২৩ নভেম্বর বসবে বিজিসিএসের আসর। যা ভারতের সেরা। আপনারা আসুন।’ বাংলায় শিল্পবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, ‘আমরা সব ধর্ম, সম্প্রদায়কে ভালবাসি। দুর্গাপুজো থেকে ক্রিসমাস, সমস্ত উৎসব সমারোহের সঙ্গে উদযাপন করা হয়।”

Related posts

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা

প্রধানমন্ত্রীর সভার পরেই খড়গপুরে উদ্ধার লক্ষ লক্ষ টাকা, আটক বিজেপি নেতা!

আজ পঞ্চম দফায় রাজ্যের ৭ কেন্দ্রে ভোটগ্রহণ