সরকারি আমলাদের ফোন ব্যবহার নিয়ে বিশেষ পরামর্শ নবান্নের

কলকাতা: রাজ্যের শীর্ষ আমলাদের ফোন ব্যবহার নিয়ে বিশেষ পরামর্শ নবান্নের। এ বার থেকে সরকারি কথাবার্তা এবং গুরুত্বপূর্ণ বার্তা পাঠানোর কথা বলা হয়েছে আইফোনের মাধ্যমে।

অ্যান্ড্রয়েড বা ভিন্ন অপারেটিং সিস্টেমের ফোন ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে শীর্ষ আমলাদের। কারণ, তাতে বাইরে থেকে আড়ি পাতার ঝুঁকি রয়েছে। সে দিক থেকে আইওএস অনেকটা নিরাপদ।

জানা গিয়েছে, আপাতত এই পরামর্শ মূলত আইএএস স্তরে দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে অন্যান্য স্তরেও এই পরামর্শ দেওয়া হতে পারে বলে খবর। এমনকী, এনিয়ে নবান্ন থেকে এখনও কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তবে সরকারি গুরুত্বপূর্ণ কথা যাতে আইফোনেই হয়, সেই বিষয়টির উপর জোর দিতে চাইছে নবান্ন। এই পরামর্শ পাওয়ার পর কেউ কেউ ফোনও কিনতে গিয়েছেন বলে খবর।

ইকো পার্কে রাজ্যের বিজয়া সম্মিলনী ছিল। সেখানে মুখ্যমন্ত্রী-সহ রাজ্যের পদস্থ আমলারা উপস্থিত ছিলেন। নবান্ন সূত্রে খবর, সেই বৈঠকেই একান্ত আলাপচারিতায় অ্যানড্রয়েড ফোনের উপর আস্থা হারানোর কথা জানান। তাঁর আশঙ্কা, আমলাদের ফোনে আড়ি পাতা হচ্ছে। রাজ্যের কার্যকলাপের উপর নজর রাখা হচ্ছে। তাই রাজ্য়ের সচিব ও পদস্থ কর্তাদের ফোন ও টেক্সট মেসেজের জন্য আইফোন ব্যবহারের পরামর্শ দেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, অতীতেও তথ্যের গোপনীয়তা সংক্রান্ত বিষয়ে সওয়াল করতে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রীকে। সরব হয়েছিলেন আড়ি পাতা বিতর্ক নিয়েও। এমনকী মাঝে নিজের মোবাইলের ক্যামেরায় সেলোটেপও সেঁটে দিয়েছিলেন।

আরও পড়ুন: প্রাথমিক নিয়োগে নজিরবিহীন সিদ্ধান্ত, ভিডিও রেকর্ডিং হবে গোটা ইন্টারভিউ প্রক্রিয়া

Related posts

উলুবেড়িয়ায় ভোটের ডিউটিতে এসে মহিলার শ্লীলতাহানির অভিযোগ বিএসএফ জওয়ানের বিরুদ্ধে

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ