দীপাবলির পরের দিন থেকে বদলে যাবে ট্রাফিক নিয়ম, দূষণের জেরে সিদ্ধান্ত দিল্লি সরকারের

নয়াদিল্লি: দিল্লিতে দূষণের মাত্রা ক্রমেই বাড়ছে। এমন পরিস্থিতিতে অরবিন্দ কেজরিওয়াল সরকার সোমবার একটি বড়ো সিদ্ধান্ত নিয়েছে। দিল্লিতে ১৩ নভেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত জোড়-বিজোড় গাড়ি চালানোর নীতি প্রযোজ্য হবে।

দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই সোমবার এক সাংবাদিক সম্মেলনে জানান, দূষণ কমাতে নিয়মিত পদক্ষেপ নেওয়া হচ্ছে। তিনি বলেন, দীপাবলির পরে দিল্লিতে দূষণের মাত্রা বাড়তে পারে, এটি মাথায় রেখে যে এক সপ্তাহের জোড়-বিজোড় ফর্মুলা দীপাবলির পরের দিন কার্যকর করা হবে। এটি ১৩ নভেম্বর থেকে 20 নভেম্বর পর্যন্ত প্রযোজ্য হবে। এই নিয়ম অনুযায়ী, জোড়-বিজোড় নম্বর প্লেটের ভিত্তিতে রাস্তায় গাড়ি চলবে। অর্থাৎ এক দিন চলবে জোড় নম্বর প্লেটের গাড়ি। পরের দিন চলবে উল্টোটা।

গোপাল রাই আরও বলেন, বিএস-থ্রি পেট্রোল যানবাহন এবং বিএস-ফোর ডিজেল গাড়ির উপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা জিআরএপি ফোরেও অব্যাহত থাকবে। দিল্লিতে এলএনজি, সিএনজি এবং বৈদ্যুতিক ট্রাক এবং প্রয়োজনীয় পরিষেবার যানবাহন ছাড়া অন্য ট্রাকগুলির প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। এ ছাড়া ফ্লাইওভার, ওভারব্রিজ ও পাওয়ার ট্রান্সমিশন পাইপলাইন ভাঙার কাজে ছাড় দেওয়া হয়েছিল। তবে, এখন সেগুলিও নিষিদ্ধ করা হয়েছে।

বাতাসের গুণগত মান (একিউআই)-এর সূচক ‘অতি ভয়ানক’ পর্যায়ে পৌঁছেছে। এই পরিস্থিতিতে দূষণ রুখতে জিআরএপি (গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান)-এর চতুর্থ পর্যায়ে যে পদক্ষেপের কথা বলা হয়েছে, দিল্লি এবং আশপাশের এলাকায় তা কার্যকর করার নির্দেশ দিল কেন্দ্র।

Related posts

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের