এবার নিক্কো পার্ক হবে কোভিড হাসপাতাল

ডেস্ক : কলকাতার অন্যতম বিনোদন গন্তব্য নিক্কো পার্ককে কোভিড হাসপাতালে পরিণত করার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। যেখানে পাইপলাইনের মাধ্যমে রোগীদের বেডে অক্সিজেন সরবরাহ করা হবে।

একই সঙ্গে সন্তোষপুরের কিশোর ভারতী স্টেডিয়ামকেও কোভিড হাসপাতাল বানানো হবে। সেখানেও পাইপ লাইনের মাধ্যমে বেডে অক্সিজেন পৌঁছে দেওয়ার জন্য স্থাপণ করা হবে অক্সিজেন প্ল্যান্ট।

যদিও এই গোটা ব্যবস্থাটি পরিচালনা করবে বেসরকারির হাসপাতালগুলি, বলে জানা গিয়েছে। দিল্লি বা উত্তরপ্রদেশের মতো পরিস্থিতে যাতে রাজ্যে তৈরি না হয়, সেজন্য রাজ্য সরকার যুদ্ধকালীন ভিত্তিতে অক্সিজেন প্ল্যান্টের সংখ্যা বাড়ানোর জন্য উদ্যোগ নিয়েছে।

রাজ্যে ইতিমধ্যে হাসপাতালগুলোতে সরবরাহের জন্য ৫৫টি অক্সিজেন প্ল্যান্ট বসানো হয়েছে। যার উদ্দেশ্য হল, অক্সিজেন সিলিন্ডারের উপর নির্ভরতা কমানো। এর পাশাপাশি মেডিক্যাল কলেজ হাসপাতালগুলিতে তরল অক্সিজেন ট্যাঙ্কেরও ব্যবস্থা করা হয়েছে। যাতে বাণিজিক অক্সিজেনের উপর নির্ভরতা কমানো যায়।

রাজ্য সরকারের দাবি, ১০৫ টি সরকারি হাসপাতালের ১২,৫০০টি বেডে পাইপ লাইনের মাধ্যমে অক্সিজন সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। ১৫ মের মধ্যে আরও ৪১ হাসপাতালের তিন হাজার বেডে এ ভাবে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হবে।

Related posts

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন