প্রথম পাতা খবর ভোটের আগে বাংলার জন্য কল্পতরু নির্মলা, লালপেড়ে সাদা শাড়ি রবীন্দ্রনাথের কবিতায় বাঙালি আবেগ ছোঁয়ার চেষ্টা

ভোটের আগে বাংলার জন্য কল্পতরু নির্মলা, লালপেড়ে সাদা শাড়ি রবীন্দ্রনাথের কবিতায় বাঙালি আবেগ ছোঁয়ার চেষ্টা

256 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : ভোটের আগে নজরে বাংলা। কল্পতরু কেন্দ্রীয় সরকার। এই আবহে সাধারণ বাজেট পেশেও বাঙালিয়ানার ছোঁয়া। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ পরলেন লাল পাড় সাদা শাড়ি। বাজেট পেশের শুরুতেই আবৃত্তি করলেন রবীন্দ্রনাথের কবিতা।

উন্নয়নে জোর তো রইলই। বাংলার রাস্তা উন্নয়ন ও রেলের জন্য বাজেটে মোটা টাকা বরাদ্দ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। একদিকে নতুন রাস্তা তৈরি তো অন্যদিকে কলকাতা-শিলিগুড়ির রাস্তা উন্নয়নে জোর দিল সরকার।

পাশাপাশি খড়গপুরকে কেন্দ্র করে তৈরি হবে ফ্রেট করিডোর। সবমিলিয়ে বরাদ্দ ২৫ হাজার কোটি।

আরও পড়ুন : একুশে বাংলায় পদ্ম ফুটবেই, দাবি বিজেপি নেতা রাজীব বন্দ্যোপাধ্যায়ের

বাংলায় নতুন করে ৬৭৫ কিলোমিটার রাস্তা তৈরি হবে। সারানো হবে কলকাতা-শিলিগুড়ির রাস্তাও। এদিন বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, এবার থেতে জাতীয় সড়ক নির্মাণ এবং দেখভালের দায়িত্ব দেওয়া হবে বেসরকারি সংস্থার হাতেও। পিপিপি মডেলে তৈরি হবে রাস্তা। 

শুধু রাস্তা নয়, কেন্দ্রীয় বাজেটে রেলেও বাংলার জন্য থাকছে বরাদ্দ। নির্মলা সীতারমণ জানিয়েছেন, পশ্চিমবঙ্গের খড়্গপুর থেকে অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া পর্যন্ত ফ্রেট করিডর নির্মাণ করা হবে। একইসঙ্গে, গোমড় থেকে ডানকুনি পর্যন্ত ২৭৪ কিমি রেলের ট্র্যাক তৈরি করা হবে।

১০০ শতাংশ বৈদ্যুতিকরণ করা হবে। কোচগুলির আধুনিকীকরণ করা হবে। এদিকে মেট্রোর ক্ষেত্রে দুটি নতুন প্রকল্প আনা হচ্ছে। এগুলি যুব সমাজের কর্মসংস্থানে সাহায্য করবে বলেই মনে করছে কেন্দ্রীয় সরকার। 

বিধানসভা নির্বাচনের আগে এই বরাদ্দ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। 

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.