নেপালের ভয়াবহ বিমান দুর্ঘটনায় কেউ বেঁচে নেই, জানালেন কর্তৃপক্ষ

নয়াদিল্লি: রবিবার সকালে নেপালের কাস্কি জেলায় ভেঙে পড়ে ইয়েতি এয়ারলাইন্সের একটি ৭২ আসনের যাত্রীবাহী বিমান। পোখরা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় বিমানটি বিধ্বস্ত হয়। ওই বিমান দুর্ঘটনায় যাত্রীদের কেউ-ই বেঁচে নেই বলে মনে করছে সেনা।

কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন অনুযায়ী, উদ্ধারকারীরা এখনও পর্যন্ত দুর্ঘটনার ধ্বংসাবশেষ থেকে ৬৮ জনের মৃতদেহ উদ্ধার করেছে। বাকি ৪ জনের সন্ধান চলছে। সেনার দাবি দুর্গম ভূখণ্ডের কারণে উদ্ধার প্রচেষ্টা ব্যাহত হয়েছে এবং শেষ পর্যন্ত রবিবার রাতে তা বন্ধ করতে হয়েছিল। সকালে আবার অনুসন্ধান অভিযান শুরু হয়। নেপাল সেনাবাহিনীর মুখপাত্র কৃষ্ণপ্রসাদ ভান্ডারি বলেছেন, “আমরা দুর্ঘটনাস্থল থেকে কাউকে জীবিত উদ্ধার করতে পারিনি।”

সোমবার সকালে, উদ্ধারকারীরা ব্ল্যাক বক্সগুলি খুঁজে পেয়েছেন – একটি ককপিট ভয়েস রেকর্ডার এবং ফ্লাইট ডেটা রেকর্ডার – যা থেকে দুর্ঘটনার কারণ নির্ধারণে গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে। একজন আধিকারিক বলেন, বিমান দুর্ঘটনায় জীবিত কাউকে খুঁজে পাওয়ার আশা নেই।

অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট অনুযায়ী, একজন প্রত্যক্ষদর্শী আগুনের ধ্বংসাবশেষের মধ্যে থেকে সাহায্যের জন্য চিৎকার শুনেছেন বলে জানিয়েছেন। বিষ্ণু তিওয়ারি নামে স্থানীয় ওই ব্যক্তি বিমান ভেঙে পড়ার পর ধ্বংসাবশেষে আটকে পড়া যাত্রীদের সাহায্যের জন্য ছুটে এসেছিলেন। সেখানেই কারও চিৎকার শুনেছিলেন তিনি। কিন্তু আগুনের লেলিহান শিখা এতটাই জোরালো ছিল যে, দুর্গতের কাছে পৌঁছানো যায়নি।

নেপালের সিভিল অ্যাভিয়েশন অথরিটি (CAAN)-র তথ্য অনুসারে, ইয়েতি এয়ারলাইন্সের 9N-ANC ATR-72 বিমানটি কাঠমান্ডু থেকে সকাল সাড়ে ১০টায় আকাশে উড়েছিল। পাহাড়ের খাদে পড়ে যাওয়ার পর বিমানটিতে আগুন লেগে যায়। দ্রুত উদ্ধারকাজ শুরু হলেও কাউকে বাঁচানো সম্ভব হয়নি।

Related posts

শুরু পঞ্চম দফার প্রচার, আজ জোড়া সভা মমতার

গুজরাতের বিরুদ্ধে মাঠে না নেমেই আইপিএল ২০২৪ কোয়ালিফায়ারে কেকেআর!

বৃষ্টি কমলেই তাপমাত্রা বৃদ্ধি, কী বলছে আবহাওয়ার পূর্বাভাস