পাসপোর্ট জালিয়াতিকাণ্ডে বাংলা ও সিকিমে জোরদার অভিযান সিবিআই-এর

কলকাতা: পাসপোর্ট জালিয়াতি কাণ্ডের তদন্তে জোরালো পদক্ষেপ সিবিআই-এর। মোটা টাকার বিনিময়ে ভুয়ো নথির মাধ্যমে পাসপোর্ট তৈরি করে দেওয়া হচ্ছিল বলে অভিযোগ। তারই তদন্তে শনিবার রাজ্যের বিভিন্ন জায়গায় তল্লাশি। সিকিমেও পৌঁছে গিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা।

শুক্রবার দুপুর থেকে বিভিন্ন জায়গায় সিবিআই হানা শুরু হয়। এ দিন বাংলা এবং পড়শি রাজ্য সিকিমে একযোগে ৫০ জায়গায় তল্লাশি চালান কেন্দ্রীয় সংস্থার গোয়েন্দারা। অভিযান চালিয়ে বেশ কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের মধ্যে একজন পাসপোর্ট সেবা কেন্দ্রের শীর্ষ কর্তাও রয়েছেন বলে জানা গিয়েছে।

সিবিআই জানিয়েছে, জাল নথির ওপর ভিত্তি করে আসল পাসপোর্ট ইস্যু করা হত। এই চক্রে বেশ কিছু দালাল জড়িত ছিল। সঙ্গে সরকারি আধিকারিকও এই জালিয়াতি চক্রের সঙ্গে জড়িত ছিলেন। জানা গিয়েছে, পাসপোর্ট অফিসের ১৬ জন আধিকারিকের নাম রয়েছে অভিযুক্তদের তালিকায়। তাঁরা জেনে বুঝে জাল নথির বদলে আসল পাসপোর্ট ইস্যু করে দিতেন। বদলে মোটা টাকার ঘুষ নিতেন তাঁরা।

সিবিআই সূত্রে খবর, গ্যাংটকের পাসপোর্ট সেবা কেন্দ্রের সিনিয়র সুপারিটেন্ডেন্ট গৌতমকুমার সাহা ও হোটেল এজেন্টকে পাকড়াও করেছে সিবিআই। ১ লক্ষ ৯০ হাজার টাকা উদ্ধার হয়েছে। মিডলম্যানের মাধ্যমে ভুয়ো নথি দিয়ে পাসপোর্ট তৈরির অভিযোগ উঠেছে তাঁদের বিরুদ্ধে।

Related posts

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা