২৩ জানুয়ারি কেন্দ্রের ‘পরাক্রম দিবস’, অনুষ্ঠানের উদ্বোধনে কলকাতায় আসছেন মোদি, আমন্ত্রিত মমতা বন্দ্যোপাধ্যায়ও

ওয়েবডেস্ক : নেতাজির জন্মদিন এই বছর থেকে পালিত হবে ‘পরাক্রম দিবস’ হিসাবে। ঘোষণা কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতি সম্মান জানাতে ও তাঁর দেশের প্রতি দেওয়া আত্মবলিদানকে শ্রদ্ধা জানাতে ভারত সরকার দিনটিকে পরাক্রম দিবস হিসাবে ঘোষণা করল’।

পাশাপাশি কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে জারি করা নির্দেশ নামায় বলা হয়েছে, ‘নেতাজির জন্মদিন বিশেষ ভাবে পালন করার উদ্দেশ্য দেশের সাধারণ মানুষকে উৎসাহিত করা। বিশেষত দেশের যুব সমাজকে আরও দেশ ও সমাজমুখী করে তোলা। দেশের প্রতি প্রেম জানানো’।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেক দিন ধরেই কেন্দ্রের কাছে নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণার কথা বলে আসছেন। নেতাজির সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙালির আবেগ, ভালবাসা।

আরও পড়ুন : ক্ষমতা থাকলে সায়নীর গায়ে হাত দিয়ে দেখাও, হুঙ্কার মমতার

কিন্তু কেন্দ্রীয় সরকার এ নিয়ে খুব গা করেনি। তাৎপর্যপূর্ণভাবে বঙ্গ বিধানসভা নির্বাচনের ঠিক কয়েকমাস আগে নেতাজির জন্য একটি দিন উৎসর্গ করার জন্য বেছে নিল কেন্দ্র। একেবারে মোক্ষম চাল যাকে বলে।

জানা যাচ্ছে, ২৩ জানুয়ারি কলকাতায় আসতে পারেন নরেন্দ্র মোদী। তিনি কলকাতা থেকেই এই বিশেষ দিনটি পালন করবেন। ভিক্টোরিয়া মেমোরিয়ালেও যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

Related posts

প্রমাণ ছাড়াই ‘চুরি’র অভিযোগ, এ বার মানহানির মামলা করবেন মুখ্যমন্ত্রী

সুপ্রিম কোর্টে জামিন পেলেন তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা

শুরু পঞ্চম দফার প্রচার, আজ জোড়া সভা মমতার