তুষারপাতে বিচ্ছিন্ন গ্রাম, গুরুতর অবস্থায় অন্তঃসত্ত্বাকে হাসপাতালে পৌঁছে দিতে সেনার উদ্যোগকে কুর্নিশ

টানা কয়েক দিনের তুষারপাতে বরফের চাদরে ঢাকা পড়েছে উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার মাচাল সেক্টরের একাধিক গ্রাম। ভয়াবহ তুষারপাতের জেরে কার্যত বিচ্ছিন অবস্থায় রয়েছে গ্রামগুলি। এমন এক সংকটজনক অবস্থায় ডুডি গ্রাম থেকে গুরুতর অবস্থায় একজন গর্ভবতী মহিলাকে হাসপাতালে পৌঁছে দিতে এগিয়ে এসেছে সেনা বাহিনী। সেনাবাহিনী, বিমান বাহিনী এবং জেলা প্রশাসনের সময়মতো যৌথ প্রচেষ্টায় মঙ্গলবার হেলিকপ্টারে করে ওই মহিলাকে পৌঁছে দেওয়া হয় হাসপাতালে। তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল বলেই জানা গিয়েছে।

সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, মাচাল সেক্টরের ডুডিতে স্থানীয় সেনা ইউনিট গ্রামের সরপঞ্চের কাছ থেকে ফোন পেয়েছিল। জানানো হয় ৩৫ বছর বয়সী জরিনা বেগমের অবস্থা গুরুতর। তিনি চার মাসের অন্ত:সত্ত্বা। ৭ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত অত্যধিক তুষারপাতের কারণে সমগ্র মাচাল সেক্টরটি বর্তমানে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাই ডাক্তার দেখানোর তেমন কোনো সাধারণ পথ নেই।

এ ধরনের ফোন পাওয়ার পরই তাৎক্ষণিক একটি যৌথ পরিকল্পনা করে ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় বিমান বাহিনী এবং জেলা প্রশাসন। এই জরুরি মানবিক প্রচেষ্টার জন্য কাশ্মীর উপত্যকায় অপারেশনাল ডিউটিতে ভারতীয় বায়ুসেনার বিমানটিকে দ্রুত সরিয়ে নেওয়ার পরিকল্পনা করা হয়েছিল। সেখান থেকে এমআই-১৭ হেলিকপ্টারটিতে করেই জরিনাকে হাসপাতালে পৌঁছে দেওয়া হয়। জরিনা এবং তাঁর স্বামী ও দুই মহিলা আত্মীয়কে কুপওয়ারার আর্মি হেলিপ্যাডে নিয়ে যাওয়া হয়েছিল। চিকিৎসার জন্য কুপওয়ারা জেলা হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে।

সেনাবাহিনীর এই দায়িত্ববোধের কথা শুনে কুর্নিশ জানাচ্ছেন এলাকার বাসিন্দারা। অন্য দিকে, হাসি ফুটেছে জরিনা এবং তাঁর পরিবারের মুখে।

Related posts

সাতসকালে বড়বাজারে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন

অবশেষে দেখা গেল বৃষ্টির সম্ভাবনা! কবে থেকে?

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, আজ শুনানি সুপ্রিম কোর্টে