প্রথম পাতা খবর কিভের ঘাড়ে নিশ্বাস ফেলছে রুশ সেনা, ইউক্রেন এর পরাজয় এখন শুধুই সময়ের অপেক্ষা!

কিভের ঘাড়ে নিশ্বাস ফেলছে রুশ সেনা, ইউক্রেন এর পরাজয় এখন শুধুই সময়ের অপেক্ষা!

58 views
A+A-
Reset

ইউক্রেনকে দুমড়ে মুচড়ে দিতে এখনও পর্যন্ত প্রায় একরোখা মনোভাব নিয়ে এগিয়ে চলেছে পুতিন এর রুশ সেনা। অপরদিকে এখনও পর্যন্ত নিজেদের সাধ্যমত প্রতিরোধ করবার চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনা বাহিনী। এক্ষেত্রে বাকি বিশ্বের সহায়তা বা সমর্থন না পেলেও নিজদের সর্বশক্তি দিয়ে রুশ সেনার মোকাবিলা করবেন বলে জানাচ্ছে ইউক্রেন।

যদিও বাস্তব পরিস্থিতি বলছে এই অসম যুদ্ধে এরই মধ্যে প্রায় কোণঠাসা অবস্থায় পৌঁছে গিয়েছে ইউক্রেন। আর নিজেদের সাফল্য বিশ্বের সামনে জোর গলায় প্রচার করছে পুতিন। রুশ সেনার দাবি অনুযায়ী ইউক্রেনের রাজধানী কিভের প্রায় চৌকাঠ পর্যন্ত পৌঁছে গিয়েছে রুশ সেনা জওয়ানরা। এই মুহূর্তে কিভের থেকে মাত্রই ২০ মাইল দূরে অবস্থান করছে রাশিয়ান ট্যাঙ্ক ও সেনা।

জানা যাচ্ছে, এখনও পর্যন্ত রাশিয়া- ইউক্রেন এর মধ্যে শুরু হওয়া এই যুদ্ধে প্রায় ১৫০ জন এরও বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। যার মধ্যে অধিকাংশই হচ্ছে ইউক্রেন এর সেনা ও সাধারণ মানুষ। রাশিয়া ইউক্রেন এর মধ্যে শুরু হওয়া এই যুদ্ধের পরিণতি নিয়ে এখনই প্রমাদ গুনছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। অনেকেই মনে করছেন যে, এই যুদ্ধের পরিণাম হতে পারে ভয়াবহ। এমনকি এখান থেকেই সূত্রপাত হতে পারে তৃতীয় বিসেজুদ্ধের বলেও জানাচ্ছেন অনেক বিশেষজ্ঞ।

অনেকেই আবার বলছেন আমেরিকা ইরাক যুদ্ধের পর এতটা অশান্ত পরিস্থিতি বিশ্বে আর তৈরি হয়নি। এক্ষেত্রে পরিস্থিতি ক্রমশই জটিল আর ঘোরালো হয়ে উঠছে। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলনস্কি ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছেন যে, দেশের ১৮ থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিরা যেনো কোনও ভাবেই এই সময় দেশ ছেড়ে যাওয়ার চেষ্টা না করেন। প্রেসিডেন্টের এই ঘোষণা শুনে মনে করা হচ্ছে, যুদ্ধের প্রয়োজনে হয়তো এবার দেশের ওই সব সাধারণ মানুষদের ব্যবহার করবে ইউক্রেন। যদিও এই বিষয়ে এখনই স্পষ্ট করে কিছু বলছেনা ইউক্রেন প্রশাসন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.