কলকাতায় জিজ্ঞাসাবাদ করা হোক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও রুজিরা বন্দ্যোপাধ্যায়কে, ইডি-কে নির্দেশ সুপ্রিম কোর্টের

কলকাতায় জিজ্ঞাসাবাদ করা হোক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও রুজিরা বন্দ্যোপাধ্যায়কে। ইডি-কে নির্দেশ সুপ্রিম কোর্টের। এই মামলার পরবর্তী শুনানি দিন ধার্য করা হয়েছে ১৯ জুলাই।

দিল্লি হাইকোর্টের কাছে অভিষেক-রুজিরা আবেদন জানিয়েছিলেন যে তাঁদেরকে দিল্লিতে সমন না পাঠিয়ে কলকাতায় ডাকা হোক। কিন্তু তাঁদের সেই আবেদন নাকচ করে দিয়েছিল দিল্লি হাইকোর্ট। বরং ইডি-র দাবি যে তাদের এক্তিয়ার রয়েছে অভিষেক-রুজিরাকে দিল্লি তলবের, তার উপর ভিত্তি করেই রায় দিয়েছিল দিল্লি হাইকোর্ট। এদিন সেই নির্দেশের উপরই স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।
অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং রুজিরা বন্দ্যোপাধ্যায়ের হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করেন বিশিষ্ট আইনজীবী কপিল সিবাল। তিনি সুপ্রিম কোর্টের সামনে তুলে ধরেন, অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং রুজিরা বন্দ্যোপাধ্যায়ের কলকাতায় ঠিকানা রয়েছে।

অভিষেক বন্দ্যোপাধ্যায় দিল্লিতে এসে হাজিরা দিলেও তাঁদের দুই ছোট ছোট সন্তান রয়েছে। যে কারণে রুজিরা দিল্লিতে হাজিরা দিতে পারছেন না। যে কারণে রুজিরা দিল্লিতে হাজিরা দিতে পারছেন না। কপিল সিবাল উল্লেখ করেন কয়লা পাচার মামলাতেই রুজিরা বন্দ্যোপাধ্যায়কে কলকাতার বাড়িতে গিয়ে জেরা করেছিল সিবিআই। এক্ষেত্রে ইডি বাড়িতে গিয়ে কিংবা কলকাতার অফিসে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারে। সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই স্থগিতাদেশের ভিত্তিতে ইডি কলকাতায় জেরা করতে পারবে। অভিষেক-রুজিরাকে। সেক্ষেত্রে তাঁদের ২৪ ঘণ্টার ভিত্তিতে নোটিস দিতে হবে। নোটিস পাঠাতে হবে কলকাতা পুলিস কমিশনার ও রাজ্যের মুখ্য সচিবকেও।

শীর্ষ আদালত জানিয়েছে, রাজ্যের তরফে কোনও সংস্থা সে পুলিশই হোক বা অন্য কোনও তদন্তকারী সংস্থা কলকাতায় ইডি-র তদন্ত প্রক্রিয়ায় কোনও রকম বাধা সৃষ্টি করতে পারবে না। বাধা দিলে সুপ্রিম কোর্ট তা বরদাস্ত করবে না। অভিষেক এবং তাঁর স্ত্রীকে ইডি যাতে নির্বিঘ্নে কলকাতায় জেরা করতে পারে সেই বন্দোবস্ত করতে রাজ্যকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

Related posts

ভোটের পর ইন্ডিয়া জোটের সরকার গঠন, বাইরে থেকে সবরকম সাহায্য, বার্তা মমতার

শ্লীলতাহানির পর প্রকাশ্যে পুরনো এক ধর্ষণের অভিযোগ, রাজ্যপালের বিরুদ্ধে আন্দোলনে নামছে তৃণমূল

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়