প্রাথমিক নিয়োগে গুরুত্বপূর্ণ রায় সুপ্রিম কোর্টের, চাকরি পাবেন না বিএড প্রশিক্ষিতরা

প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে তাৎপর্যপূর্ণ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের রায়, শুধুমাত্র ডিএলএড এবং ডিএড প্রশিক্ষিতরাই অংশ নিতে পারবেন প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায়। সুযোগ পাবেন না বিএড প্রশিক্ষিতরা। শুক্রবার রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই নীতি কার্যকর করতে হবে গোটা দেশ জুড়ে।

এত দিন জাতীয় শিক্ষক শিক্ষণ পর্ষদ (এনসিটিই)-এর নির্দেশিকা অনুযায়ী, শুধু বিএড-রা উচ্চ বিদ্যালয়ের পাশাপাশি প্রাথমিকেও সুযোগ পেতেন। কিন্তু ডিএলএডদের সেই সুযোগ ছিল না। তাঁরা শুধু প্রাথমিকেই বসার সুযোগ পেতেন। সেই প্রেক্ষিতে বিভিন্ন রাজ্যে বারবার ডিএলএড প্রশিক্ষিত চাকরি প্রার্থীরা দাবি তুলেছেন, বিএড প্রশিক্ষিতদের প্রাথমিকে চাকরি দেওয়া যাবে না। এনসিটিই নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে মামলাও করেছেন ডিএলএড-রা।

এ ব্যাপারে সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চ পর্যবেক্ষণ, ডিএড বা ডিএলএড ডিগ্রি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার জন্য নির্দিষ্ট। আর উচ্চ বিদ্যালয়ের ক্ষেত্রে বিএড বাধ্যতামূলক। তাই চাকরিতে সুযোগের ক্ষেত্রেও নির্দিষ্ট করে কোর্স থাকা প্রয়োজন। কারণ, বিএডদের প্রাথমিকের চাকরিতে সুযোগ দেওয়া হলে বঞ্চিত হওয়ার সম্ভাবনা রয়েছে ডিএলএডদের।

প্রসঙ্গত ডিএলএড চাকরিপ্রার্থীরা বঞ্চিত হচ্ছেন বলে একাধিক রাজ্যে মামলা দায়ের হয়। রাজস্থান হাইকোর্টও ডিএলএড প্রার্থীদের দিকেই রায়দান করে। এ বার বাংলা-সহ অন্যান্য রাজ্যেও স্বস্তি পেলেন ডিএলএড-রা।

Related posts

উলুবেড়িয়ায় ভোটের ডিউটিতে এসে মহিলার শ্লীলতাহানির অভিযোগ বিএসএফ জওয়ানের বিরুদ্ধে

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ