১৮ এপ্রিল শুরু, লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা নির্বাচন কমিশনের

নয়াদিল্লি: অপেক্ষার অবসান। শনিবার লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। একইসঙ্গে ওড়িশা, অরুণাচল প্রদেশ, সিকিম ও অন্ধ্র প্রদেশের বিধানসভা নির্বাচনের দিনও ঘোষণা করা হবে।

এ দিন সাংবাদিক বৈঠকে  মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, এ বার মোট ভোটারের সংখ্যা ৯৬.৮ কোটি। যার মধ্যে ৪৯.৭ কোটি পুরুষ এবং ৪৭.১ কোটি মহিলা।  ট্রান্সজেন্ডার ভোটারের সংখ্যা ৪৮ হাজার। ১.৮২ কোটি নতুন ভোটার রয়েছে। ৫৫ লাখ ইভিএমের ব্যবস্থা করা হবে।  ভোটকেন্দ্রের সংখ্যা প্রায় সাড়ে ১০ লক্ষ।

তিনি বলেন, ‘‘পুরুষ এবং মহিলা ভোটারদের অনুপাত ভাল হয়েছে। দেশের ১২টি রাজ্যে মহিলা ভোটারদের সংখ্যা বেশি।’’ পাশাপাশি অভিযোগ পেলেই কড়া ব্যবস্থার কথা জানিয়ে তিনি বলেন, নির্বাচনে হিংসার কোনও জায়গা নেই। লোকসভা নির্বাচনে যেন রক্তগঙ্গা না বয়, তা নিয়ে কড়া সতর্কবার্তা মুখ্য নির্বাচন কমিশনারের। অভিযোগ পেলেই কড়া ব্যবস্থা করা হবে বলে নির্দেশ জেলাশাসকদের।

রাজীব জানান, সাত দফায় হবে লোকসভা নির্বাচন। ১৯ এপ্রিল ভোট শুরু হবে। দ্বিতীয় দফায় ভোট ২৬ এপ্রিল। তৃতীয় দফায় ভোট ৭ মে। চতুর্থ দফার ভোট হবে ১৩ মে। পঞ্চম দফার ভোট হবে ২০ মে। ষষ্ঠ দফার ভোট হবে ২৫ মে। সপ্তম দফার ভোট হবে ১ জুন। ৪ জুন গণনা হবে। বিহার, গুজরাত, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, কর্নাটক, তামিলনাড়ুতে উপানির্বাচন হবে। লোকসভার সঙ্গেই সেই উপনির্বাচন হবে। সিকিম, ওড়িশা , অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ—চার রাজ্যে বিধানসভা নির্বাচন হবে লোকসভার সঙ্গে।

পশ্চিমবঙ্গের পাশাপাশি বিহার এবং উত্তরপ্রদেশে সাত দফায় ভোট হবে। গত লোকসভা নির্বাচনেও পশ্চিমবঙ্গে সাত দফাতেই ভোট হয়েছিল। 

বাংলায় ৭ দফায় লোকসভা নির্বাচন

প্রথম দফা: কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার

দ্বিতীয় দফা: দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট

তৃতীয় দফা: মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ

চতুর্থ দফা: বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান দুর্গাপুর, আসানসোল, বোলপুর, বীরভূম

পঞ্চম দফা: বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, শ্রীরামপুর, হুগলি, উলুবেড়িয়া, আরামবাগ

ষষ্ঠ দফা: পুরুলিয়া, বাঁকুড়া, কাঁথি, তমলুক, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, বিষ্ণুপুর

সপ্তম দফা:  দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ, কলকাতা উত্তর

বিস্তারিত আসছে…

Related posts

উলুবেড়িয়ায় ভোটের ডিউটিতে এসে মহিলার শ্লীলতাহানির অভিযোগ বিএসএফ জওয়ানের বিরুদ্ধে

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ