প্রথম পাতা খবর কেদারনাথ ধাম যাত্রীদের জন্য সুখবর, গড়ে উঠছে হাসপাতাল

কেদারনাথ ধাম যাত্রীদের জন্য সুখবর, গড়ে উঠছে হাসপাতাল

163 views
A+A-
Reset

রুদ্রপ্রয়াগ: প্রতি বছর হাজার হাজার মানুষ কেদারনাথ ধামে আসেন বাবা কেদারের দর্শন পেতে। এসব ভক্তদের নানা স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হয়। এমন পরিস্থিতিতে সেসব সমস্যা দূর করতে নতুন পরিকল্পনা নিয়েছে সরকার। জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে কেদারঘাটিতে একটি হাসপাতাল নির্মাণের অনুমোদন মিলেছে।

কেদারনাথ ধামে ২৫ কোটি টাকা ব্যয়ে শীঘ্রই আধুনিক সুবিধা-সহ একটি ৫০টি বেডের উপ-জেলা হাসপাতাল তৈরি করা হবে। হাসপাতালের জন্য গুপ্তকাশী থেকে চার কিলোমিটার আগে গৌরীকুন্ড হাইওয়ের কাছে একটি ২.২৪ হেক্টর জমি বাছাই করা হয়েছে।

জমি হস্তান্তর-সহ অন্যান্য আনুষ্ঠানিক কাজ শেষে দ্রুত হাসপাতালটির নির্মাণকাজ শুরু হবে। এতে দেশ-বিদেশ থেকে আগত তীর্থযাত্রীদের পাশাপাশি স্থানীয় লোকজনও স্বাস্থ্য পরিষেবা পাবেন।

প্রসঙ্গত, ২০১৩ সালের কেদারনাথ বিপর্যয়ের সময়, কেদার উপত্যকায় স্বাস্থ্য পরিষেবার ঘাটতি ছিল। সেই সময়ে তৎকালীন মুখ্যমন্ত্রী বিজয় বহুগুনা গুপ্তকাশীর কাছে বিদ্যাপীঠে আধুনিক সুবিধা-সহ একটি উপ-জেলা হাসপাতাল নির্মাণের ঘোষণা করেছিলেন। এর পরে, হরিশ রাওয়াত মুখ্যমন্ত্রী থাকাকালীন গুপ্তকাশীতে একটি হাসপাতাল নির্মাণের ঘোষণা করেছিলেন, কিন্তু মান অনুযায়ী জমি না পাওয়ায় কাজ আর এগোয়নি।

প্রায় ১০ বছর অপেক্ষার পর, এখন গুপ্তকাশী থেকে চার কিলোমিটার এগিয়ে গৌরীকুন্ড হাইওয়েতে গ্রাম পঞ্চায়েতের জমি বেছে নেওয়া হয়েছে। হাসপাতাল নির্মাণের জন্য, প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, পূর্ত বিভাগ, পানীয় জল নির্মাণ ইউনিট এবং রাজস্ব বিভাগের একটি যৌথ দল ঘটনাস্থলে পরিদর্শন করে। তারপরে জমি নির্বাচন চূড়ান্ত করা হয়। হাসপাতাল তৈরি হলে গোটা কেদার উপত্যকার মানুষ উপকৃত হবে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.