মাঙ্কিপক্স নিয়ে বিমানবন্দরগুলিতে সতর্কতা জারি করল মোদী সরকার

বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। বিশেষ করে ইউরোপীয়ান দেশগুলিতে মাঙ্কিপক্সের সংক্রমণ বাড়ছে। আমেরিকার বিভিন্ন অংশে, ইউরোপ ও পশ্চিম আফ্রিকায় একাধিক দেশে ছড়িয়েছে সংক্রমণ। এই পরিস্থিতিতে বিমানবন্দরগুলিতে সতর্কতা জারি করল মোদী সরকার।

পরিস্থিতির দিকে কড়া নজরদারি চালানোর নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। এই মারণ ভাইরাস যাতে দেশে ছড়িয়ে না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে ন্যাশনাল সেন্টার ফর ডিজিড কন্ট্রোল ও ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চকে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্র মনসুখ মাণ্ডব্য। এর পাশাপাশি বিভিন্ন বিমানবন্দর ও বন্দর আধিকারিকদেরও বিষয়টি পর্যবেক্ষণে রাখতে বলেছে স্বাস্থ্যমন্ত্রক। নির্দেশিকায় বলা হয়েছে, যে কোনও অসুস্থ ব্যক্তি যিনি মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়িয়ে পড়া দেশ থেকে আসছেন, তাঁকে আইসোলেট করে রাখতে হবে। নমুনা সংগ্রহ করে পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজির BSL4 ফেসিলিটেতে পাঠাতে হবে।

আমেরিকা, ফ্রান্স, বেলজিয়াম সহ একাধিক দেশে ছড়িয়ে পড়েছে এই সংক্রামক রোগ। এমনকী ব্রিটেন, পর্তুগাল, স্পেনেও ছড়িয়ে পড়েছে মাঙ্কি পক্স। এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। প্রবল জ্বর। পক্সের মত গায়ে গুটি গুটি বেরিয়ে যাওয়া। অনেকটা স্মল পক্সের মতই হচ্ছে। চার সপ্তাহ রোগীর শরীরে বাসা বেঁধে থাকে এটি। তারপরে সেরে যায়।

Related posts

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়

‘বেরিয়ে যেতে পারেন’, অধীরকে কড়া কথা শুনিয়ে দিলেন খাড়্গে

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২