বৃৃষ্টিতেও কাটছে না ভ্যাপসা গরম, উত্তর থেকে দক্ষিণের আবহাওয়া কেমন থাকবে দেখে নিন

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে ৷ বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফের রাজধানী দিল্লি ও সংলগ্ন এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। সঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা ঝোড়ো হাওয়া। কলকাতায় আংশিক মেঘলা আকাশ। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি দুটোই বাড়বে। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও সম্ভাবনা। বুধবারও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কলকাতা হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে দিনের বেলায় যে ভ্যাপসা গরম রয়েছে তার কোনও হেরফের হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা, মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা ঝোড়ো হাওয়া বইবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।
দক্ষিণ-পশ্চিম শক্তিশালী বাতাসের কারণে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড এবং ত্রিপুরাতে প্রবল বৃষ্টির সম্ভাবনা। অতি ভারী বৃষ্টির সর্তকতা অরুণাচল প্রদেশে। আজ, বুধবার মেঘালয়ে প্রবল বর্ষণের সতর্কতা রয়েছে। আজ মিজোরাম ও ত্রিপুরাতেও অতি বর্ষণের সর্তকতা। এই দক্ষিণ-পশ্চিম বাতাসের কারণে বৃষ্টি হবে সিকিম এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে। আরব সাগর থেকে পশ্চিমে বাতাসের প্রভাব। এর ফলে দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যের প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। কর্ণাটকে অতিবৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

বৃহস্পতিবার থেকে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে তাপ প্রবাহের সতর্কতা জারি করেছে আইএমডি। উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে গত কয়েকদিন ধরেই চলছে তাপপ্রবাহ। রাজস্থান, গুজরাত, পাঞ্জাব, হরিয়ানায় তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছে। দিল্লিতে গতকাল সাময়িক বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তি মিলেেছ। কিন্তু তাপ প্রবাহ থেকে এখনও রেহাই মিলছে না।

Related posts

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার