আধার কার্ড নিষ্ক্রিয় করার নোটিশ! কী কারণে আসছে চিঠি?

কলকাতা: আধার কার্ড নিয়ে নতুন করে বিতর্ক। একাধিক পরিবারের কাছে আধার কার্ড ডিঅ্যাক্টিভেট করার চিঠি পৌঁছয়। এরপরেই প্রশ্ন উঠছে, ঠিক কী কারণে এই নির্দেশ?

জানা গিয়েছে, ভারতে থাকার জন্য উপযুক্ত নথি নেই। এমন যুক্তি দেখিয়ে আধার কার্ড নিষ্ক্রিয় করার নোটিস পাঠানো হচ্ছে। ইউআইডিএআই -এর চিঠি মোতাবেক, ‘আধার (এনরোলমেন্ট অ্যান্ড আপডেট) রেগুলেশনস, ২০১৬-র ২৮ ধাকা মোতাবেক ওই ব্যক্তি ভারতে থাকার জন্য যে শর্ত রয়েছে তা পূরণ করতে পারেননি।’

মিডিয়া রিপোর্টে প্রকাশ, মূলত যাঁদের পূর্বপুরুষরা এক সময় বাংলাদেশের বাসিন্দা ছিলেন, তাঁদের বাড়িতেই পোস্টঅফিস থেকে এমন নোটিশ আসছে। ইতিমধ্যে জামালপুরের বেশ কয়েকটি পরিবার এমন নোটিস পেয়েছে। যদিও বিষয়টি নিয়ে জেলা প্রশাসন অন্ধকারে রয়েছে।

স্থানীয় সূত্রে খবর, জামালপুর ব্লকের জুহিহাটি, জৌগ্রাম, আবুজহাটি এলাকার অন্তত ৬০ জনের কাছে ডাকযোগে চিঠি পাঠিয়ে জানানো হয়েছে যে, তাঁদের আধার কার্ড বাতিল করা হয়েছে। ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ (ইউআইডিএআই)-এর রাঁচীর আঞ্চলিক কার্যালয় থেকে তাঁরা সেই চিঠি পেয়েছেন।

এ ব্যাপারে জামালপুরের বিডিও পার্থসারথি দে বলেন, কে বা কারা নোটিস পাঠাচ্ছে তা আমাদের জানা নেই। পোস্টঅফিস কর্তৃপক্ষও বিষয়টি নিয়ে কিছু বলতে পারেনি। পূর্ব বর্ধমানের পুলিস সুপার আমনদীপ বলেন, বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।

Related posts

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন