‘অশিক্ষিত নাগরিক মানেই দেশের জন্য বোঝা’, অমিত শাহ

ডেস্ক: “অশিক্ষিত নাগরিক মানেই দেশের জন্য বোঝা।” পাশাপাশি তিনি বলেছেন, অশিক্ষিত মানুষের কখনই দেশের ভাল মানুষ হতে পারেন না। ক্ষমতায় নরেন্দ্র মোদীর ২০ বছরের পূর্তি উপলক্ষে তিনি সংসদ টিভিতে এক সাক্ষাৎকার দেন। সেখানেই এই মন্তব্য করেন তিনি।


কেন্দ্রে বর্তমান সরকারের সাফল্য নিয়ে বলতে গিয়ে অমিত শাহ দাবি করেছেন, স্কুলগুলিতে ছাত্রছাত্রীর অন্তর্ভুক্তির সংখ্যা বেড়েছে। যখন এর পর্যালোচনা করা হবে, তখনই বোঝা যাবে দেশের অগ্রগতিতে এর ভূমিকা কী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, একজন অশিক্ষিত ব্যক্তি দেশের পক্ষে বোঝা। তিনি জানেনই না দেশের সংবিধান তাঁকে কী অধিকার দিয়েছে কিংবা তিনি জানেনই না সংবিধানের দ্বারা প্রত্যাশিত কর্তব্য কী। এই ধরনের ব্যক্তি কীভাবে একজন দায়িত্বশীল নাগরিক হতে পারেন?” স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রশাসক হিসাবে শুরু থেকেই শিক্ষার গুরুত্ব বোঝেন। তাই তাঁর সরকার শিক্ষাক্ষেত্রকে প্রাথমিক গুরুত্ব দেয়।


অনেকেই মনে করছেন শব্দচয়নের ক্ষেত্রে আরও সতর্ক হতে পারতেন শাহ। কারণ, কেউ অশিক্ষিত হলেও তিনি দেশের নাগরিক। নাগরিক হিসাবে আর পাঁচজন শিক্ষিতের মতোই সম্মান পাওয়ার অধিকার আছে তাঁর। স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য সেই নাগরিকদের জন্য অপমানজনক।

আরও পড়ুন: আজ মহাষষ্ঠী শহর জুড়ে মহোৎসব, ঘোষিত হল কলকাতাশ্রী পুরস্কার


সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী মোদীকে গণতান্ত্রিক নেতা বলে বর্ণনা করেন অমিত শাহ। তিনি দাবি করেন, তাঁর (মোদী) সমালোচকরা পর্যন্ত একমত হবেন, যেভাবে কেন্দ্রীয় ক্যাবিনেট যেভাবে চলেছে, আগে সেভাবে চলেনি। মোদী একনায়কের মতো আচরণ করেন, সেই অভিযোগও উড়িয়ে দিয়েছেন অমিত শাহ। তিনি (অমিত শাহ) আরও দাবি করেছেন, প্রধানমন্ত্রী যেকোনও যোগ্য পরামর্শকে গুরুত্ব দিয়েছেন।

Related posts

তৃণমূল শিক্ষা সেলের রাজভবন অভিযানে তুলকালাম, ‘পুলিশের রাজধর্ম পালনের’ কথা তুলে ধরলেন কুণাল

মমতা-অভিষেককে গাড়ির ধাক্কায় খুনের হুমকি দিয়ে পোস্টার, জোর চাঞ্চল্য

আজ ঝাড়গ্রাম ও ঘাটালে নির্বাচনী জনসভা, খড়্গপুরে রোড-শো মমতার