রাত পোহালেই ভোট, থাকছে না কেন্দ্রীয় বাহিনী, কলকাতার পুরভোটে তাই বাড়তি সতর্ক পুলিশ

কলকাতা পুরসভার নির্বাচন আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। রাত ফুরোলেই শুরু হয়ে যাবে ভোট গ্রহণ পর্ব। আর এবারের এই পুরসভার নির্বাচনে থাকছে না কোনও কেন্দ্রীয় বাহিনীও। স্বাভাবিকভাবেই কলকাতার পুরভোটে তাই বাড়তি সতর্ক থাকতেই হচ্ছে পুলিশকে।

কারণ কেন্দ্রীয় বাহিনীর অনুপস্থিতি একদিকে যেমন চাপ বাড়িয়েছে পুলিশের উপর তেমনি অপরদিক থেকে এটা রাজ্য এবং কলকাতা পুলিশের কাছে নিজেদের সম্মান ও মর্যাদা রক্ষার লড়াইও হয়ে দাঁড়িয়েছে। কেন্দ্রীয় বাহিনী ছাড়াও যে শুধুমাত্র রাজ্য পুলিশ দিয়েও সুষ্ঠুভাবে নির্বাচন সম্ভব, সেটাই প্রমাণ করে দেখানোর সুবর্ণ সুযোগ এই পুর নির্বাচন।

সম্ভবত পুলিশ মহলও বিষয়টিকে সেভাবেই দেখছে। আর সেই কারণেই নির্বাচনের আগে শনিবার দিনভর দেখা গেল পুলিশি তৎপরতা। দফায় দফায় চলল আর্মড ফোর্সের টহলদারি।

শনিবার সকালে নিউ মার্কেট এলাকায় রুট মার্চ করে কলকাতা পুলিশের স্পেশাল কমান্ডো বাহিনী। এছাড়াও কলকাতার যে সব বুথ গুলি অতি স্পর্শ কাতর সেই সব এলাকাতেও বাহিনীকে মার্চ করতে দেখা গিয়েছে। এছাড়াও বিভিন্ন এলাকায় বহিরাগত প্রবেশের উপরেও কড়া নজরদারি চালানো হয়।

কলকাতা পুরসভার নির্বাচনে এবার থাকছে মোট ৪হাজার ৯৫৯টি বুথ। ভোট কেন্দ্রের ২০০মিটার পর্যন্ত জারি থাকছে ১৪৪ধারা। সব বুথেই থাকবে আর্মড ফোর্স। এছাড়াও অতিরিক্ত হিসেবে থাকছে কিউআরটি এবং এইচআরএফএস। এখন দেখার বিষয়, শেষ পর্যন্ত এই সব প্রস্তুতি কতটা কাজে আসে। শেষ পর্যন্ত কতটা সুষ্ঠু হয় নির্বাচন সেদিকেই নজর থাকবে রাজ্য বাসীর।

Related posts

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়

‘বেরিয়ে যেতে পারেন’, অধীরকে কড়া কথা শুনিয়ে দিলেন খাড়্গে

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২