আধারের সঙ্গে ভোটার আইডি লিঙ্ক করার সময়সীমা বাড়ল, জানুন নতুন মেয়াদ

আপনি যদি এখনও পর্যন্ত নিজের ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধারের লিঙ্ক না করে থাকেন, তা হলে তাড়াহুড়ো করার দরকার নেই। কারণ, আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি কার্ড লিঙ্ক করার শেষ তারিখ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার।

সংশোধিত সময়সীমা অনুযায়ী. চলতি বছরের ১ এপ্রিল থেকে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত আধার-ভোটার আইডি লিঙ্ক করার সময় দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে আপনি ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত অনলাইনে বা এসএমএসের মাধ্যমে ভোটার আইডির সঙ্গে নিজের আধার লিঙ্ক করে নিতে পারবেন।

জেনে রাখা ভালো, সরকার বলেছে এই কাজটি স্বেচ্ছামূলক এবং বাধ্যতামূলক করা হয়নি। অর্থাৎ, চাইলে আপনি নিজের আধারের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করাতে পারেন। না করলে তেমন কোনো সমস্যায় পড়ার কথা নয়।

আধার এবং ভোটার আইডি সংযুক্তিকরণ শুরু করার কারণ ছিল নির্বাচনের স্বচ্ছতা বজায় রাখা। ২০২১ সালের ডিসেম্বরে, লোকসভা নির্বাচনী আইন (সংশোধনী) বিল পাস করে আধার এবং ভোটার আইডি লিঙ্ক করার আহ্বান জানিয়েছিল। নির্বাচন কমিশন স্পষ্ট করেই বলেছে, এই সংযুক্তিকরণ প্রক্রিয়া বাধ্যতামূলক নয়। তবে একই ব্যক্তির একাধিক জায়গার ভোটার তালিকায় নাম রয়েছে কি না, সেটা এতে স্পষ্ট হয়ে যাবে। অর্থাৎ, ভুয়ো ভোটারদের ধরতে সাহায্য করে এই প্রক্রিয়া।

Related posts

রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতহানির অভিযোগ! চন্দ্রিমা ভট্টাচার্যের নেতৃত্বে পথে তৃণমূল মহিলা কংগ্রেস

মালদহে দেবের হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন তারকা অভিনেতা

নির্বাচনী সভা থেকে ‘চাকরিহারা’দের বড়সড় আশ্বাস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর