তাপপ্রবাহের সতর্কতা জারি, তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা আর কত দিন

কলকাতা: আগামী শনিবার (২০ এপ্রিল) পর্যন্ত একাধিক রাজ্যের জন্য একটি তাপপ্রবাহ সতর্কতা জারি করেছে ভারতীয় আবহাওয়া বিভাগ (IMD)। সতর্ক করে দিয়ে জানানো হয়েছে, এই পুরো সপ্তাহে তাপমাত্রা খুব বাড়তে চলেছে, যে কারণে হাঁসফাঁস অবস্থা থাকবে। সাধারণ মানুষকে শুধুমাত্র প্রয়োজনে বাইরে যেতে বলা হয়েছে। তবে, উত্তর ভারতের অনেক রাজ্যে বৃষ্টি ও ঝড়ের সতর্কতাও জারি করা হয়েছে।

আইএমডি জানিয়েছে যে আগামী পাঁচ দিনের মধ্যে ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, কোঙ্কন, সৌরাষ্ট্র এবং গুজরাতের কচ্ছ, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানাম এবং তেলঙ্গনার কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অধিদফতর মানুষকে গরম এড়িয়ে ঘনঘন জল পান করতে বলেছে। আইএমডি বলেছে যে সুতির কাপড় পরে, মাথা ঢেকে বা কপালে কাপড় জড়িয়ে বাইরে বের হওয়া উচিত। বাইরে বেরতে হলে টুপি বা ছাতা সঙ্গে রাখা ভাল।

দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য ২০ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আইএমডি। কারণ এই অঞ্চলে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকবে। এই সপ্তাহের শেষ পর্যন্ত দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ এবং বাঁকুড়া জেলায় তাপপ্রবাহের অবস্থা বজায় থাকবে।

মঙ্গলবারই রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৪৩ ডিগ্রি ছুঁয়ে ফেলেছিল। পশ্চিম বর্ধমানের পানাগড়ে পারদ চড়েছিল ৪২.৮ ডিগ্রি পর্যন্ত। এরই মধ্যে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী রবিববার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তাপমাত্রা আরও প্রায় ২-৩ ডিগ্রি বাড়বে। এর পাশাপাশি শুক্রবার থেকে দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হবে তাপপ্রবাহ। সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়ে ফেলতে পারে ৪৬ ডিগ্রি সেলসিয়াসও।

দক্ষিণবঙ্গের ১৫টি জেলায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, বুধবার থেকে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হুগলি, বাঁকুড়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ চলবে। শুক্রবার থেকে তাপপ্রবাহ চলবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। এর মধ্যে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং বীরভূমে অতি তীব্র তাপপ্রবাহ চলতে পারে বলে মত আবহাওয়াবিদদের।

Related posts

দেশের ৪৯টি আসনে ভোটের হার ৬০.০৯ শতাংশ, পশ্চিমবঙ্গের সাতটি আসনে ৭৪.৬৫ শতাংশ

বিজেপির বিজ্ঞাপনে হাইকোর্টের অন্তর্বর্তী স্থগিতাদেশ

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ