ডেঙ্গি আটকাতে কড়া বার্তা নবান্নের

ড্রোন উড়িয়ে ডেঙ্গু লার্ভা মারার তেল স্প্রে। ছবিছ রাজীব বসু

কলকাতা: রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি চিন্তা বেড়েছে নবান্নর। বিদেশ সফর থেকে ফিরে আসার পরই মুখ্যসচিবকে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবারই রাজ্যের সমস্ত জেলাশাসক, স্বাস্থ্য ভবনের কর্তা ও আধিকারিকদের নিয়ে জরুরি বৈঠক করলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ডেঙ্গি আটকাতে বিভিন্ন জেলাগুলিকে কড়া বার্তা নবান্নের।

ডেঙ্গি রোধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা না করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। নবান্নের নির্দেশে বলা হয়েছে, ডেঙ্গি ‘হটস্পট’ হিসাবে চিহ্নিত সমস্ত এলাকায় বিশেষ সাফাই অভিযান চালানো হবে। কীটনাশকের মাধ্যমে মশার লার্ভা ধ্বংস করা হবে। বিশেষ করে পরিত্যক্ত এলাকায় আবর্জনার স্তূপ পরিষ্কার করা হবে। পাশাপাশি ‘হটস্পট’ এলাকা এবং ঘিঞ্জি বস্তি এলাকায় মশারি বিতরণ করা হবে।

সরকারি সমস্ত কেন্দ্রে ২৪ ঘণ্টা ডেঙ্গি পরীক্ষার বন্দোবস্ত করা হচ্ছে। ডেঙ্গি মোকাবিলার ক্ষেত্রে রোগ নির্ধারণের উপর জোর দিচ্ছে সরকার। রোগ দ্রুত নির্ধারণ করা গেলেই দ্রুত সঠিক চিকিৎসা সম্ভব। তাতে মৃত্যু ঠেকানো যাবে। এ ছাড়া, যে সব রোগীর অন্য অসুস্থতা রয়েছে, তাদের চিকিৎসায় বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে।

ডেঙ্গি মোকাবিলার সঙ্গে যুক্ত সমস্ত সরকারি দফতরের আধিকারিক এবং কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। যত দিন না পরিস্থিতির উন্নতি হচ্ছে, তাঁরা ছুটি নিতে পারবেন না।

Related posts

শ্লীলতাহানির পর প্রকাশ্যে পুরনো এক ধর্ষণের অভিযোগ, রাজ্যপালের বিরুদ্ধে আন্দোলনে নামছে তৃণমূল

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়

রচনার সমর্থনে আজ নির্বাচনী জনসভায় মমতা