‘কারা বৈধ, তালিকা আছে’, চাকরি বাতিল মামলায় সুপ্রিম কোর্টে জানাল এসএসসি

নয়াদিল্লি: মঙ্গলবার সুপ্রিম কোর্টে চলছে এসএসসির চাকরি বাতিল মামলার শুনানি। সুপ্রিম কোর্ট রাজ্য এবং এসএসসির বক্তব্য শোনে। পাল্টা প্রশ্নও করে। এ দিনের শুনানিতে অযোগ্যদের পৃথক করার পক্ষে সওয়াল করে কমিশন।

আদালত বার বার রাজ্যের কাছে জানতে চায় কী উদ্দেশে সুপারনিউমেরিক পদ তৈরি করা হয়েছিল? জবাবে রাজ্য নানা যুক্তির পাশাপাশি আদালতকে জানায়, কোনও খারাপ অভিসন্ধির জন্য ওই সুপারনিউমেরিকর পদ তৈরি করেনি। বরং ওই পদে বেআইনি নিয়োগ পাওয়া প্রার্থীদের রাখা হবে না বলেই জানানো হয়েছিল।

সর্বোচ্চ আদালতে এসএসসি বলে, ১৯ হাজার নিয়োগ বৈধ, তালিকা আছে। চাকরি বাতিল মামলায় এই প্রথম বার এই তথ্যটি সুপ্রিম কোর্টে জানাল এসএসসি।  আদালতে সওয়াল করে কমিশন বলে,  “আমরা অযোগ্যদের আলাদা করতে চাই। যাঁদের ওএমআর- এর সঙ্গে নম্বর মিলছে না, তাঁদের পাশে দাঁড়াচ্ছি না, প্যানেলের বাইরে যাঁরা চাকরি পেয়েছেন, তাঁদের পাশেও দাঁড়াচ্ছি না, আমাদের রেকমেন্ডেশন ছাড়া যাঁরা চাকরি পেয়েছেন, তাঁদের পাশেও দাঁড়াচ্ছি না। আমরা শুধু অযোগ্যদের পৃথক করার কথা বলছি।”

স্কুল সার্ভিস কমিশনের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তোলে দেশের শীর্ষ আদালত। আদালতকে এসএসসি জানিয়েছিল, চাকরি বাতিলের সিদ্ধান্ত গ্রহণ আদালতের এক্তিয়ারের মধ্যে পড়ে না। পাল্টা সুপ্রিম কোর্ট এসএসসির কাছে জানতে চায়, ওএমআর শিট স্ক্যানিং করার জন্য যথাযথ ভাবে টেন্ডার ডাকেনি কেন এসএসসি? আদালত প্রশ্ন করে, ‘‘টেন্ডারের জন্য কত জনকে ডেকেছিলেন? আপনারা সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া চালাচ্ছেন। অথচ যথাযথ ভাবে টেন্ডার ডাকেননি কেন?’’ সেইসঙ্গে এরকম গুরুত্বপূর্ণ তথ্য কেন অন্য সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে, তা নিয়ে প্রশ্ন তোলেন প্রধান বিচারপতি।

কমিশনের তরফ থেকে জানানো হয়, দায়িত্ব নাইসাকে দেওয়া হয়েছিল। তখন সুপ্রিম কোর্টে বড়সড় প্রশ্নের মুখে পড়ে কমিশন। প্রধান বিচারপতি বলেন, “আপনি অন্য কাউকে দায়িত্ব দিতে পারেন না। নাইসা দায়িত্ব নিলেও তারা কমিশনের ভিতরে কাজ করবে। কীভাবে তারা ওএমআর বাইরে নিয়ে যাচ্ছে? নিয়োগকারী সংস্থাই আবার আরেক সংস্থাকে দায়িত্ব দিচ্ছে?” কমিশনের তরফ থেকে তখন বলা হয়, “আমরা বিশ্বাস করেই দিয়েছি।”

প্রথম পর্বের শুনানি শেষে এক ঘণ্টার বিরতির পর দুপুর ২টোয় আবার শুনানি শুরু হতে চলেছে সুপ্রিম কোর্টে।

Related posts

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন