ফের তাপমাত্রা বাড়ল কলকাতায়, আবার কবে পারদ পতন

কলকাতা: শীত শীত ভাবের মধ্যেই ফের তাপমাত্রা বাড়ল কলকাতায়। তবে ক’দিন বাদেই আবার পারদ পতন হতে চলেছে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

হাওয়া অফিসের পূর্বাভাস, বৃহস্পতিবার থেকেই শহর ও জেলায় তাপমাত্রায় ফারাক লক্ষ্য করা যাবে। বেশ কিছুটা কমবে বঙ্গের তাপমাত্রা। তবে ততদিন পর্যন্ত যদিও দিন ও রাতের তাপমাত্রা খানিকটা ওঠানামা লেগেই রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। যেখানে সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। যদিও বুধবার পর্যন্ত তাপমাত্রা ঊর্ধ্বমুখী হলেও বৃহস্পতিবার থেকে একধাক্কায় পারদ পতন হবে শহরে। কারণ, উত্তুরে হাওয়ার প্রবেশপথে আর কোনো বাধা নেই।

আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতায় আগামী কয়েক দিন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই থাকবে। সর্বনিম্ন তাপমাত্রায় খুব একটা হেরফের হবে না। তবে, পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস নীচে। পশ্চিমের জেলাগুলিতে ধীরে ধীরে স্বমহিমায় হাজির হতে শুরু করেছে শীত। উত্তুরে হাওয়ায় শীতের শিরশিরানি কাবু করছে জেলার মানুষকে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

হাল্কা ঠান্ডার সঙ্গে সকালের দিকে কুয়াশাও চোখে পড়ছে কোথাও কোথাও। তবে আবহাওয়াবিদদের মতে, শীতের জন্য খুব বড়জোর আরও দিন কয়েক অপেক্ষা করতে হবে। ডিসেম্বরের শুরুর সপ্তাহেই জাঁকিয়ে শীত পড়তে চলেছে কলকাতা-সহ জেলায় জেলায়।

Related posts

আজ ঝাড়গ্রাম ও ঘাটালে নির্বাচনী জনসভা, খড়্গপুরে রোড-শো মমতার

রাজ্যপাল সিভি আনন্দ বোসের পদত্যাগের দাবি, রাজভবন ঘেরাও তৃণমূল শিক্ষা সেলের

ফের তাপপ্রবাহের পরিস্থিতি, শুক্রবার কোন কোন জেলায় হাঁসফাঁস অবস্থা