উত্তরে অতিভারী বৃষ্টি, শনিবার থেকে বর্ষণ বাড়বে দক্ষিণেও

কলকাতা: উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। শনিবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে।

আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কয়েক জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। রবিবার এই বিক্ষিপ্ত ভারী বৃষ্টির আরও কিছুটা পরিমাণ বাড়তে পারে।বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

শনিবার সকাল থেকেই শহর কলকাতায় আকাশ মেঘলা। ঝিরঝিরে বৃষ্টিও হয়েছে কোথাও কোথাও। আগামী দু’-তিনদিন বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। মূলত মেঘলা আকাশ। দু’-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

অন্য দিকে, আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের উপরের দিকে পাঁচ জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। মালদহ ও উত্তর দক্ষিণ দিনাজপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে। শনি, রবি ও সোমবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে।

মৌসম ভবন জানিয়েছে, বিহার ও উত্তরপ্রদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। অমৃতসর, দেহরাদুন, গোরক্ষপুর, দ্বারভাঙ্গা থেকে বালুরঘাট হয়ে পূর্ব দিকে মণিপুর পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা । বিহারের ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা দক্ষিণবঙ্গের উপর দিয়ে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

Related posts

বৃষ্টি কমলেই তাপমাত্রা বৃদ্ধি, কী বলছে আবহাওয়ার পূর্বাভাস

চতুর্থ দফায় বিকাল ৫টা পর্যন্ত রাজ্যের ৮ কেন্দ্রে গড় ভোট ৭৫.৬৬ শতাংশ

ভোটের ডিউটিতে এসে হৃদরোগে আক্রান্ত, বীরভূমে মৃত জওয়ান