ঘূর্ণাবর্তের চোখরাঙানিতে উধাও কনকনে ঠান্ডা, ফের পারদ নামবে কবে?

কলকাতা: শেষ ক’দিন ধরেই ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। গত সোমবার কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর জানাচ্ছে, আজও (মঙ্গলবার) তাপমাত্রা আরও কিছুটা বাড়তে চলেছে।

ভোরে ঘন কুয়াশা এবং শীতের আমেজ থাকলেও বেলা বাড়ার সঙ্গেই বাড়ছে তাপমাত্রা। আগামী ৭২ ঘন্টা এরকমই পরিস্থিতি থাকবে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে ঢুকবে শুক্রবার। বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর ফলে পুবালী হাওয়ার দাপট বাড়বে বুধবার থেকে। অনেকটা কমবে উত্তর পশ্চিমী শীতল হাওয়ার প্রভাব।

এ দিন ভোরে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৯ থেকে বেড়ে ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। বড়দিনে সর্বোচ্চ তাপমাত্রা ২৫.১ থেকে বেড়ে ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯৩ শতাংশ এবং রাতে ৬১ শতাংশ। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ থেকে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে।

আবহাওয়াবিদদের মতে, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এখন ১৬-১৭ ডিগ্রির আশেপাশেই থাকবে। জেলার তাপমাত্রা থাকবে ১৩-১৪ ডিগ্রির আশপাশে। খুব একটা ঠান্ডা পড়ার আশা নেই। জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত পারদ নামার সম্ভাবনা নেই বললেই চলে!

Related posts

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়